মইনুলকে গ্রেফতারের ব্যাখ্যা দিলেন আইনমন্ত্রী

টেলিভিশন চ্যানেলে টকশোতে দেয়া বক্তব্যকে কেন্দ্র করে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ব্যারিস্টার মইনুল হোসেনের বিরুদ্ধে মামলা দায়ের হওয়ার পর তাকে গ্রেফতারের বিষয়টির ব্যাখ্যা দিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

আনিসুল হক বলছেন, ব্যারিস্টার মইনুলকে গ্রেফতার না করলে নারী সমাজ ক্ষুব্ধ হতো এবং শ্লীলতাহীন বক্তব্যকে উৎসাহিত করা হতো।

আজ (মঙ্গলবার) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মোজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে এক সেমিনার শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, যুক্তফ্রন্ট গঠনের আগ থেকেই ব্যারিস্টার মইনুল হোসেন সরকারের বিরুদ্ধে টকশোতে অনেক কথা বলতেন, তখন কিন্তু তাকে গ্রেফতার করা হয়নি। তাকে গ্রেফতার করা হয়েছে- টকশোতে সাংবাদিক মাসুদা ভাট্টিকে যা বলেছেন তাতে শুধু তার মানহানি হয়েছে তা নয়, বাংলাদেশের নারী সমাজ মনে করে তার ঔদ্ধত্যপূর্ণ কথাটি পুরো নারী সমাজকে অপমানিত করেছে। সেখান থেকে মামলা হয়েছে। কোর্ট যখন ওয়ারেন্ট দিয়েছে তখন আইন-শৃঙ্খলা বাহিনী যদি গ্রেফতার না করতো, তাহলে নারী সমাজ ক্ষুব্ধ হতো এবং এ ধরনের শ্লীলতাহীন বক্তব্যকে উৎসাহিত করা হতো। সে জন্য গ্রেফতারি পরোয়ানার ভিত্তিতে তাকে গ্রেফতার করা হয়েছে।

এর আগে রাষ্ট্র বিজ্ঞান সমিতির (রাস) আয়োজনে উন্নয়নের রোল মডেল বর্তমান সরকারের মূল্যায়ন (২০০৯-১৮) শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন তিনি। রাসের সভাপতি অধ্যাপক গিয়াস উদ্দিন মোল্যার সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার আব্দুল মান্নান। সেমিনারে ‘বদলে যাওয়া বাংলাদেশ ও আগামীর পথ নকশা’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড. আতিউর রহমান।