মহাসংকটে ভারতীয় ক্রিকেট: গাঙ্গুলী

ভারতীয় ক্রিকেট এখন মহাসংকটে রয়েছে বললেন দেশটির ইতিহাসের অন্যতম সফল অধিনায়ক সৌরভ গাঙ্গুলী। শঙ্কা থেকে ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গলের (সিএবি) প্রেসিডেন্ট চিঠি দিয়েছেন ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) বরাবর।

সম্প্রতি জেগে উঠা ‘মি টু’ আন্দোলনে যৌন হয়রানির অভিযোগ উঠেছে ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী রাহুল জহুরির বিরুদ্ধে। বিসিসিআই এখন এটা নিয়ে তদন্ত করছে। তবে তদন্ত যেভাবে হচ্ছে, তাতে সন্তুষ্ট নন সৌরভ।

ভারতীয় ক্রিকেটের ভবিষ্যত নিয়ে শঙ্কা প্রকাশ করে দেয়া চিঠিতে সৌরভ লিখেন, ভারতীয় ক্রিকেট প্রশাসন যেভাবে চলছে, আমি ভয়াবহ শঙ্কা থেকেই এই মেইলটি লিখেছি। দীর্ঘসময় এই ক্রিকেট খেলেছি আমি, আমরা জয় পরাজয়ের মধ্যেই বেচে থাকতাম। ভারতীয় ক্রিকেটের ভাবমূর্তিও আমাদের কাছে খুব গুরুত্বপূর্ণ।

আমাদের ক্রিকেট এখন যেভাবে এগোচ্ছে, আমাদের অবশ্যই এটার দিকে নজর দিতে হবে। আমি ভীষণ শঙ্কিত (আমি শঙ্কা শব্দটাই ব্যবহার করব)। গত কয়েক বছর ধরে ভারতীয় ক্রিকেটে যেভাবে সব চলছে, বিশ্ব দরবারে এবং লাখো ভক্তের বিশ্বাসের জায়গা নড়ে গেছে। বছরের পর কঠোর পরিশ্রম, দারুণ প্রশাসন এবং গ্রেট ক্রিকেটাররা কাজের মাধ্যমে দর্শকদের মাঠে এনেছেন। তবে এই মুহূর্তে, আমার মনে হয় এটা বড় সংকটে। আশা করছি, মানুষ সব শুনছে। জোহরির নাম আলাদা করে নেননি সৌরভ।

তবে তার বিরুদ্ধে যে অভিযোগ এসেছে এবং সেটা যেভাবে সামলানো হচ্ছে, তা নিয়ে চিন্তিত সাবেক এই অধিনায়ক। তিনি বলেন, আমি জানি না, ঘটনা কতটা সত্যি। তবে যৌন হয়রানির সাম্প্রতিক রিপোর্ট সত্যিই বিসিসিআইকে খাটো করেছে। তার চেয়েও বেশি হচ্ছে, ব্যাপারটা যেভাবে সামাল দেয়া হচ্ছে, তা নিয়ে।