অস্ট্রেলিয়ার ক্রিকেট প্রধানের পদত্যাগ

পদত্যাগ করলেন ক্রিকেট অস্ট্রেলিয়ার চেয়ারম্যান ডেভিড পেভার। ক্রিকেট অস্ট্রেলিয়ার সংস্কৃতি নিয়ে বিতর্কের মুখে পড়ে পদত্যাগ করতে হলো তাকে।

মূলত কেপটাউন টেস্টের ঘটনাকে কেন্দ্র করেই আলোচনায় আসেন ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান ডেভিড পেভার। গেল সোমবার সিডনি ভিত্তিক ‘লংস্টাফ’ প্রতিবেদনে বেরিয়ে আসে যে, কেপটাউন টেস্টে বল বিকৃতিতে শুধু ক্রিকেটাররাই নয় বরং বোর্ডও জড়িত ছিল। যেকোন মূল্যে সেই ম্যাচটি জিততে হবে, এমন ধারণা ক্রিকেটারদের মনে বোর্ডই দিয়েছে বলে বল টেম্পারিং হয়েছে। এই নিয়ে অনেক সমালোচনার মধ্যে চাপে পড়ে পদ ছাড়তে হয় পেভারকে।

মাত্র গেল সপ্তাহে সিএ’র চেয়ারম্যান হিসিবে নির্বাচিত হয়ে দায়িত্ব গ্রহণ করেছিলেন ডেভিড পেভার। কিন্তু সংস্থাটির ১১৩ বছরের ইতিহাস ভেঙে প্রথম চেয়ারম্যান হিসেবে মেয়াদ শেষ হওয়ার আগেই পদত্যাগ করেন পেভার।

পদত্যাগের পর এক সংবাদ সম্মেলনে পেভার বলেছেন, ‘চেয়ারম্যান হিসেবে আমি বোর্ডের জন্য কাজ করেছি। ডিরেক্টর হিসেবে আমাদের ও আমাদের রাজ্যগুলির জন্য কাজ করেছি। সম্মান ও দায়িত্বশীলতা নিয়ে আমি ক্রিকেটের জন্য কাজ করেছি।’

অস্ট্রেলিয়ার পরবর্তী চেয়ারম্যান নির্বাচিত হওয়ার আগ পর্য়ন্ত কো-চেয়ারম্যান আর্ল এডিঞ্জ প্রধান চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন।