মার্কিন জোটের বিমান হামলায় সিরিয়ায় নিহত ৪০

মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোটের সর্বশেষ বিমান হামলায় সিরিয়ার ইরাক সীমান্তবর্তী ইসলামিক স্টেট (আইএস) নিয়ন্ত্রিত এলাকায় অন্তত ৪০ জনের প্রাণহানি ঘটেছে। আইএস কর্তৃপক্ষ এবং স্থানীয়রা বলছেন, নিহতদের বেশিরভাগ নারী ও শিশু।

মার্কিন জোটের মুখপাত্র কর্নেল শন রায়ান ইউফ্রেতিস নদীর পূর্ব তীরের হাজিনের বুকান অঞ্চলে হামলার কথা স্বীকার করলেও সাধারণ মানুষের হতাহতের বিষয়টি নাকচ করে দিয়েছেন।

চিকিৎসকের বরাত দিয়ে সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম এবং আইএসের আমাক সংবাদ সংস্থা ৪০ জনের প্রাণহানির অভিন্ন খবর দিয়েছে। হতাহতের আত্মীয়স্বজনের তরফে রয়টার্স জানিয়েছে, গত দুই সপ্তাহে মার্কিন জোটের হামলায় হিজানের আশপাশের এলাকায় কয়েক ডজন মানুষের প্রাণহানি ঘটেছে।

সিরিয়ার সরকার সম্প্রতি জাতিসংঘে অভিযোগ করেছে, মার্কিন যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন জোটের আইএসবিরোধী বিমান হামলায় সপ্তাহখানেক আগে ২৬ জন বেসামরিক নাগরিককে হত্যা করা হয়েছে।

আইএসের সিরিয়ার প্রধান কার্যালয় ছিল রাক্কায়। সেখান থেকে গত বছর বিড়াড়িত হয় আইএস। তারপর তারা ইউফ্রেতিস নদীর পূর্বপাড়ে অবস্থান নেয়। বলা হচ্ছে, এখন এটিই সিরিয়ায় আইএসের শেষ ঘাঁটি। এই এলাকা থেকে আইএসকে উচ্ছেদের জন্য সর্বশেষ চেষ্টা চালাচ্ছে মার্কিন নেতৃত্বাধীন জোট এবং সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস (এসডিএফ)।