মাসে ৩৫ টাকার কম রিচার্জে বন্ধ হবে সিম

মাসে ন্যূনতম ৩৫ রুপি রিচার্জ না করলে সংযোগ বিছিন্ন করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারতের দুটি বড় মোবাইল ফোন অপারেটর ভোডাফোন ও এয়ারটেল। তারা জানিয়েছে অনেক গ্রাহক শুধুমাত্র ফোন নম্বর সচল রাখা বা কল রিসিভের জন্য মাসে মাত্র ১০ বা ২০ রুপি রিচার্জ করছেন। তবে বেশি দিন আর সেই সুযোগ পাবেন না তারা। এবার এ সুবিধার রাশ টানতে চলেছে ভোডাফোন, এয়ারটেল।

সম্প্রতি কোম্পানি দু’টির পক্ষ থেকে জানানো হয়েছে, যেসব গ্রাহক মাসে ৩৫ রুপির কম রিচার্জ করছেন, খুব শিগগিরই তাদের সংযোগ বন্ধ করে দেয়া হবে। এ সিদ্ধান্ত বাস্তবায়ন হলে ভোডাফোন ও এয়ারটেলের টুজি ব্যবহারকারী প্রায় ২৫ কোটি গ্রাহকের সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাবে।

সংশ্লিষ্টরা জানিয়েছেন মাসে ৩৫ রুপির কম রিচার্জ করেন- ভারতী এয়ারটেলের এমন গ্রাহক সংখ্যা প্রায় ১০ কোটি। অন্যদিকে, ভোডাফোন আইডিয়ার এই সংখ্যা প্রায় ১৫ কোটি। দু’টি কোম্পানিরই মাসিক ৩৫ রুপির প্ল্যান আছে। কিন্তু তারপরও দেখা যাচ্ছে নির্ধারিত ওই প্ল্যান থেকে কম অর্থ রিচার্জ করছেন গ্রাহকরা।

ভারতী এয়ারটেলের সিইও এবং ম্যানেজিং ডিরেক্টর (ভারত ও দক্ষিণ এশিয়া) বলেন, ‘আমাদের ৩৩ কোটি গ্রাহক আছেন। কিন্তু তাদের একটা বড় অংশ (প্রায় ১০ কোটি গ্রাহক) খুবই কম রুপি রিচার্জ করছেন।

একই কথা জানিয়েছে ভোডাফোনও। সংস্থার সিইও বলেশ শর্মা বলেন, ‘বিশাল সংখ্যক গ্রাহক শুধুমাত্র ইনকামিং পরিষেবা চালু রাখার জন্য কম টাকার রিচার্জ করছেন।’

বিশেষজ্ঞরা বলছেন, বিপুল সংখ্যক গ্রাহক বছরজুড়ে কম অর্থ রিচার্জ করায় মোবাইল কোম্পানিগুলোর রাজস্ব আয় অনেকটাই কম হচ্ছে। মাসিক ন্যূনতম রিচার্জ যদি ১০ রুপি হয়, তাহলে এয়ারটেলের মাসিক রাজস্ব আয় হচ্ছে ১০০ কোটি। নতুন ব্যবস্থা চালু হলে বহু সংযোগ বিচ্ছিন্ন হলেও ন্যূনতম রিচার্জ ৩৫ রুপি হলে সেই ঘাটতি অনেকটাই পুষিয়ে যাবে। সে ক্ষেত্রে ১৭৫ কোটি রুপি রাজস্ব আয় হবে প্রতি মাসে।

আনন্দবাজার জানিয়েছে, রাজস্ব বাড়ানোর লক্ষ্য ছাড়াও কোম্পানি দু’টি এখন টুজি পরিষেবা বন্ধ করে দিতে চাইছে। এখন ভারত জুড়ে ফোর জি পরিষেবা দিচ্ছে মোবাইল কোম্পানিগুলি। এ নিয়ে তীব্র প্রতিযোগিতা চলছে তাদের মধ্যে। এই নেটওয়ার্কে গ্রাহকদের আরও বেশি করে টানতে নানা সস্তার অফার দিচ্ছে তারা। এমন অবস্থায় টুজি নেটওয়ার্ক প্রতিযোগিতায় অনেক পিছিয়ে পড়ছে। তাই টুজি’র গ্রাহকদের ফোর জি পরিষেবায় আনতে চেষ্টা করা হবে।