মোকাব্বিরকে অভিনন্দন, বাকিরাও শপথ নেবেন : সুলতান মনসুর

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঐক্যফ্রন্টের মনোনয়নে উদীয়মান সূর্য প্রতীকে সিলেট-২ আসন থেকে নির্বাচিত মোকাব্বির খান সংসদ সদস্য হিসেবে শপথ নেয়ায় স্বাগত জানিয়েছেন সুলতান মোহাম্মদ মনসুর এমপি।

মঙ্গলবার দুপুরে সংসদ সদস্য হিসেবে মোকাব্বির খান শপথ নেয়ার পর বিকেলে তাকে স্বাগত জানান গণফোরাম থেকে মনোনয়ন নিয়ে ধানের শীষ প্রতীকে মৌলভীবাজার-২ আসনে নির্বাচিত সুলতান মোহাম্মদ মনসুর।

এর আগে দুপুর ১২টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী মোকাব্বির খানকে শপথ বাক্য পাঠ করান। সংসদ ভবনে স্পিকারের কার্যালয়ে তাকে শপথ বাক্য পাঠ করানো হয়।

মোকাব্বির খানের শপথ গ্রহণের বিষয়ে জানতে চাইলে সুলতান মোহাম্মদ মনসুর বলেন, জনগণের ভোটে নির্বাচিত হয়ে শপথ নিয়ে মোকাব্বির খান জনগণের ইচ্ছা পূরণের পাশাপাশি ভোটারদের সম্মান জানিয়েছেন। এজন্য আমি খুশি এবং আনন্দিত।

ঐক্যফ্রন্ট থেকে নির্বাচিত বাকি সংসদ সদস্যদের শপথ নেয়ার আহ্বান জানিয়ে সুলতান মনসুর বলেন, `আমি বিশ্বাস করি একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঐক্যফ্রন্ট থেকে নির্বাচিত সব সংসদ সদস্য সংবিধানের প্রতি শ্রদ্ধাশীল থেকে শপথ গ্রহণ করবেন। একই সঙ্গে সংসদে জনগণের পক্ষে উল্লেখযোগ্য ভূমিকা রাখবেন তারা।’

সুলতান মনসুর আরও বলেন, স্বাধীনতার স্বপ্ন সংসদীয় গণতন্ত্র ও আইনের শাসন প্রতিষ্ঠায় মোকাব্বির খানের শপথ গ্রহণ একটি সময়োপযোগী সিদ্ধান্ত। আমার ও বাংলাদেশের জনগণের পক্ষ থেকে তাকে জানাই আন্তরিক অভিনন্দন। বঙ্গবন্ধু সরকার রচিত স্বাধীনতার সংবিধানে বহুদলীয় গণতন্ত্রের কথা উল্লেখ রয়েছে। কাজেই বহুদলীয় গণতন্ত্রকে বেগবান করতে আমাদের প্রত্যেককে ভূমিকা রাখতে হবে। আমি বিশ্বাস করি নির্বাচিত সব সংসদ সদস্য সংবিধানের প্রতি শ্রদ্ধাশীল থেকে শপথ গ্রহণ করে সংসদে জনগণের পক্ষে ভূমিকা রাখবেন। জয় বাংলা, জয় বঙ্গবন্ধু। জয় হোক বাংলার জনগণের।

সুলতান মোহাম্মদ মনসুর গণফোরাম থেকে মনোনয়ন নিয়ে ধানের শীষ প্রতীকে মৌলভীবাজার-২ আসন থেকে নির্বাচিত হন। গত ৭ মার্চ শপথ নেন তিনি। একই দিন সিলেট-২ আসন থেকে নির্বাচিত মোকাব্বির খানেরও শপথ নেয়ার কথা ছিল। কিন্তু সেদিন শপথ নিতে যাননি মোকাব্বির।

সুলতান মনসুর শপথ নেয়ার পর দলীয় শৃঙ্খলা ভঙ্গ এবং জনগণের সঙ্গে প্রতারণা করার অভিযোগে গণফোরাম থেকে বহিষ্কার করা হয়। একই সঙ্গে জাতীয় ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটির সদস্য পদ থেকেও তাকে অব্যাহতি দেয়া হয়।

তারই পথ অনুসরণ করে মঙ্গলবার শপথ নেন মোকাব্বির খান। যদিও ঐক্যফ্রন্ট এবং বিএনপি বলেছে, দেশের জনগণ এবং দলের সঙ্গে তারা উভয়েই প্রতারণা করেছেন।

তবে এমন অভিযোগ মানতে নারাজ ডাকসুর সাবেক ভিপি সুলতান মনসুর। তিনি বলেছেন, বঙ্গবন্ধু সরকার রচিত সংবিধানে বহুদলীয় গণতন্ত্রের কথা উল্লেখ রয়েছে। কাজেই বহুদলীয় গণতন্ত্রকে বেগবান করতে আমাদের প্রত্যেকের ভূমিকা থাকবে।

এদিকে মোকাব্বির খান সংসদ সদস্য হিসেবে শপথ নেয়ায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে বিএনপির মহাসচিব ও ঐক্যফ্রন্টের মুখপাত্র মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এরা বেইমান, জনগণের সঙ্গে বেইমানি করেছে, প্রতারণা করেছে। এটা তার নিজের দলের সঙ্গে, জনগণের সঙ্গে এবং ঐক্যফ্রন্টের সঙ্গে প্রতারণা।

তবে মোকাব্বির খান বলেছেন, একজন নির্বাচিত জনপ্রতিনিধি হিসেবে দেশের হয়ে কাজ করব। জনগণের হয়ে কথা বলব। সংসদে অবশ্যই বিরোধী দলের অবস্থানে থেকে ভূমিকা পালন করব আমি।

নিজ দল গণফোরামের প্যাড চুরি-সংক্রান্ত নির্বাহী সভাপতির অভিযোগের পরিপ্রেক্ষিতে মোকাব্বির খান বলেন, এটা সত্য নয়। আমি দলের সিদ্ধান্তে শপথ নিয়েছি। যিনি এসব কথা বলেছেন, হয়তো তিনি মানসিকভাবে অসুস্থ। ব্যক্তিগত ক্ষোভ, চাওয়া-পাওয়ার হতাশা থেকে এসব বলেছেন তিনি। আমি তার সুস্থতা কামনা করি।