মালদ্বীপে আনন্দমুখর পরিবেশে বাংলা বর্ষবরণ

মালদ্বীপের রাজধানী মালে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে আনন্দমুখর পরিবেশে বাংলা নববর্ষকে বরণ করা হয়েছে।

দিবসটি উপলক্ষে মালদ্বীপস্থ বাংলাদেশী দূর্তাবাস গত ১৩ ই এপ্রিল রাজধানী মালের জাতীয় বিশ্ববিদ্যালয়ের অডিটরিয়ামে জাঁকজমকপূর্ন অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে উল্লেখ্যযোগ্য সংখ্যক স্বনামধন্য প্রবাসী বাংলাদেশী ডাক্তার, ব্যবসায়ীবৃন্দ ও অন্যান্য মর্যাদা সম্পন্ন বাংলাদেশী প্রবাসীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত শেষে, পহেলা বৈশাখ পালনের ইতিহাস এবং এর তাৎপর্যের উপর একটি বিশেষ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মালদ্বীপস্থ বাংলাদেশী রাষ্ট্রদূত রিয়ার এডমিরাল আখতার হাবীব। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ম্যাডাম তনুজা হাবীব, প্রথম সচিব (শ্রম) টি.কে.এম. মুশফিকুর রহমান, দূতাবাসের প্রধান ড. মোহাম্মদ হারুন অর-রশীদ, ডাক্তার মোহাম্মদ মোক্তার আলী লস্কর।

রাষ্ট্রদূত তার বক্তৃতায় বিভিন্ন দেশে নববর্ষ পালনের কথা বিস্তারিত উল্লেখ করে বলেন, সকলের হৃদয়ের মণিকোঠায় চিরজাগরূক থাকুক প্রিয় বাংলাদেশ। তিনি আরো উল্লেখ করেন, বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ এখন প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রত্যক্ষ পৃষ্ঠপোষকতায় ব্যাপকভাবে সারাদেশে একযোগে পালিত হচ্ছে।

আলোচনা শেষে পহেলা বৈশাখ সংক্রান্ত একটি বিশেষ প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। এরপর মালদ্বীপস্থ বাংলাদেশী সাংস্কৃতিক সংগঠন নীল দরিয়া শিল্পী গোষ্ঠীসহ দূতাবাসের কর্মকর্তা-কমর্চারীবৃন্দ এবং প্রবাসী বাংলাদেশী বৃন্দের অংশগ্রহণে একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।

এছাড়া বাংলাদেশ জাতীয় সঙ্গীত পরিবেশন শেষে নৈশভোজের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়।