নতুন করে জাতীয় সংসদ নির্বাচনের দাবি জানালেন মোকাব্বির

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সুচিকিৎসা এবং নতুন করে জাতীয় সংসদ নির্বাচনের দাবি জানিয়েছেন গণফোরামের সংসদ সদস্য মোকাব্বির খান। বুধবার জাতীয় সংসদে অনির্ধারিত আলোচনায় অংশ নিয়ে এই দাবি জানান তিনি।

নিজ দল গণফোরামের সিদ্ধান্তের বাইরে গত ২ এপ্রিল শপথ নেন মোকাব্বির খান। সংসদ সদস্য হিসেবে শপথ নেওয়ার পর এটাই সংসদে তার প্রথম বক্তব্য।

এসময় মোকাব্বির খান বলেন, ‘আজ সময় এসেছে আত্মজিজ্ঞাসার। ৩০ ডিসেম্বরের মতো নির্বাচন কেন করা সম্ভব হলো? এর দায় কার কতটা? আমরা যে যার দায়িত্ব পালন করতে সক্ষম হয়েছি কিনা, রাষ্ট্রযন্ত্র কেন এতটা রুগ্ন হতে পারলো তা খতিয়ে দেখা দরকার। আমি গণফোরামের পক্ষ্যে দ্ব্যর্থহীন ভাষায় বলেতে চাই, ৩০ ডিসেম্বরের সাধারণ নির্বাচন নিয়ে জনমনে প্রশ্ন আছে। প্রধানমন্ত্রীর কাছে সর্বপ্রথম দাবি জানাবো, অবিলম্বে এমন একটি সাধারণ নির্বাচনের ব্যবস্থা করুন, যাতে দলমত নির্বিশেষে দেশের মানুষ নির্ভয়ে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারেন।’

খালেদা জিয়ার প্রসঙ্গে তিনি বলেন, ‘অবিলম্বে তার চিকিৎসার ব্যবস্থা নেওয়া হলে, আমি বিশ্বাস করি বঙ্গবন্ধু কন্যার মহানুভবতার প্রমাণ মিলবে।’

সংসদে বক্তব্য দেওয়ার সময় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, হোসেন শহীদ সোহরাওয়ার্দী, শেরেবাংলা একে ফজলুল হক, আব্দুল হামিদ খান ভাসানী এবং জাতীয় চার নেতার চেতনার পথে থাকার প্রত্যয় ব্যক্ত করেন মোকাব্বির খান।

সংসদ সদস্য নির্বাচিত হওয়ায় তিনি ড. কামাল হোসেন, গণফোরাম এবং নির্বাচনি এলাকার জনগণের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এছাড়াও তার নির্বাচনি এলাকার সাবেক সংসদ সদস্য নিখোঁজ ইলিয়াস আলীর সন্ধানে একটি তদন্ত কমিটি গঠন ও প্রবাসীদের ভোটাধিকার প্রতিষ্ঠায় প্রধানমন্ত্রীর উদ্যোগ বাস্তবায়নের দাবি জানান তিনি।