বিএনপির ৪ এমপির শপথ নিয়ে যা বললেন মির্জা ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জানিয়েছেন, তারেক রহমানের সিদ্ধান্ত অনুযায়ী জাতীয় সংসদে শপথগ্রহণ করেছেন বিএনপি থেকে নির্বাচিত সংসদ সদস্যরা। সংসদে সীমিত পরিসরে খালেদা জিয়ার মুক্তি ও গণতন্ত্রের জন্য কথা বলার জন্য শপথগ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সোমবার রাতে গুলশানে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

আপনি কবে শপথ নেবেন এবং শপথের সময় চেয়ে চিঠি দিয়েছেন কিনা এমন প্রশ্নের জবাবে মির্জা ফখরুল বলেন, ‘অপেক্ষা করুন, সময়মতো জানতে পারবেন।’

তিনি বলেন, ‘আপনারা জানেন যে ৪ জন নির্বাচিত সংসদ সদস্য শপথগ্রহণ করেছেন। এই বিষয়ে আমাদের দলের অবস্থান পরিষ্কার করার জন্য আজকের এই সংবাদ সম্মেলন।’

মির্জা ফখরুল বলেন, আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান গতকাল সন্ধ্যায় জাতীয় স্থায়ী কমিটির সদস্যদের সঙ্গে আলোচনা করেন। বিভিন্ন নেতাদের সঙ্গে কথা বলেন। পরে জাতীয় স্থায়ী কমিটির সভায় এ বিষয়ে সিদ্ধান্তের গ্রহণ করার সর্বময় ক্ষমতা অর্পণ করা হয় তারেক রহমানের ওপর। আমাদের গঠনতন্ত্রের ধারা অনুযায়ী তিনি তার সিদ্ধান্তের কথা জানান। সেই সিদ্ধান্তেই আজকে চারজন এমপি শপথ নেন।

মির্জা ফখরুল বলেন, ভোটাধিকার ও গণতন্ত্র পুনরুদ্ধার এবং খালেদা জিয়ার মুক্তির দাবিতে সংসদে কথা বলার সীমিত সুযোগকে কাজে লাগিয়ে সংসদ ও রাজপথের সংগ্রামকে যুগপৎভাবে চালিয়ে যাওয়াকে আমরা যুক্তিযুক্ত মনে করছি। জাতীয় রাজনীতির এই সংকটময় জটিল পরিপ্রেক্ষিতে খালেদা জিয়ার সুচিকিৎসা, মুক্তি এবং গণতন্ত্র পুনরুদ্ধারের সংগ্রামের অংশ হিসেবে আমাদের দল সংসদে অংশগ্রহণের সিদ্ধান্ত নিয়েছে।

উল্লেখ্য, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভয়াবহ কারচুপির অভিযোগ এনে নির্বাচন বর্জনের ঘোষণা এবং সংসদে শপথ না নেওয়ার ব্যাপারে টানা তিন মাস কথা বললেও আজ ২৯ এপ্রিল শপথের মেয়াদের শেষ দিনে শপথ নিতে জাতীয় সংসদে আসেন বিএনপির চার সংসদ সদস্য। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সোমবার (২৯ এপ্রিল) বিকেল পৌনে ছয়টায় তাদের শপথবাক্য পাঠ করান।

বিএনপি থেকে নির্বাচিত এ চারজন সংসদ সদস্য হলেন- চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের হারুনুর রশীদ, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের আমিনুল ইসলাম, ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের আবদুস সাত্তার ভুঁইয়া, বগুড়া-৪ আসনের মোশাররফ হোসেন। এর আগে এর আগে শপথ নিয়েছেন ঠাকুরগাঁও-৩ আসন থেকে ধানের শীষ প্রতীকে নির্বাচিত সংসদ সদস্য জাহিদুর রহমান জাহিদ। শপথ নেওয়ায় তাকে দল থেকে বহিষ্কার করা হয়েছে। এই পাঁচজনের শপথ নেওয়ার পর মির্জা ফখরুল যখন একা বাইরে তখন সংবাদ সম্মেলন করে তিনি জানালেন, দলীয় সিদ্ধান্তেই বাকিরা সংসদে।