এবার ঐক্যফ্রন্ট ছাড়ার হুমকি কাদের সিদ্দিকীর

কৃষক, শ্রমিক, জনতা লীগের সভাপতি আবদুল কাদের সিদ্দিকী বলেছেন, জাতীয় ঐক্যফ্রন্টের সাতজন সংসদ সদস্যের শপথ নেওয়ার সঠিক ব্যাখ্যা না পেলে তারা আর জোটে থাকবেন না।

২০ দলীয় জোটে আলোচনা না করে সংসদে যোগ দেওয়ার পর আন্দালিভ রহমান পার্থ নেতৃত্বাধীন বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি) দুদিন আগে এই জোট ছেড়েছে। বিএনপির সঙ্গে জোটে দুই দশক ধরে ছিল দলটি।

এবার নির্বাচনের আগে বিএনপি গড়ে তোলে নতুন জোট জাতীয় ঐক্যফ্রন্ট। এ জোটে কাদের সিদ্দিকীর দল ছাড়াও রয়েছে গণফোরাম, নাগরিক ঐক্য ও জাতীয় ঐক্য প্রক্রিয়া।

গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ সংসদ নির্বাচনে ভোট ডাকাতির অভিযোগ তোলার পর ভোটে বিজয়ী আটজনের সংসদ সদস্য হিসেবে শপথ না নেওয়ার সিদ্ধান্ত ছিল ঐক্যফ্রন্টের।

এর মধ্যে গণফোরামের দুজন শপথ নিয়ে ফেললে তাদের সমালোচনায় মুখর হন বিএনপি নেতারা। কিন্তু শপথ নেওয়ার সময়সীমা অতিক্রান্ত হওয়ার মুহূর্তে বিএনপির ছয়জনও যোগ দেন সংসদে।

তারপর থেকে বিএনপি জোটের মধ্যে টানাপড়েন চলার মধ্যে বৃহস্পতিবার ঢাকার মতিঝিলে কৃষক, শ্রমিক, জনতা লীগের এক বর্ধিত সভা শেষে এক সংবাদ সম্মেলনে আসেন কাদের সিদ্দিকী।

তিনি বলেন, “৩০ ডিসেম্বরের নির্বাচনের পর জাতীয় ঐক্যফ্রন্টকে সঠিকভাবে পরিচালনা করা যায়নি। বিশেষ করে নির্বাচন প্রত্যাখ্যান করার পর কারও সঙ্গে আলোচনা না করেই ফ্রন্টের সাতজন সদস্য শপথ নিলেন।

“ঐক্যফ্রন্ট পরিচালনায় কেন এই দুর্বলতা? সময়োপযোগী সিদ্ধান্ত কেন নেওয়া যাচ্ছে না? এসব বিষয়ে মানুষের মনে প্রশ্নের জন্ম দিয়েছে।”

নিজেদের অবস্থান তুলে ধরে কাদের সিদ্দিকী বলেন, “আমরা আজকের সভায় সিদ্ধান্ত নিয়েছি যে, আগামী এক মাসের মধ্যে যে যে অসঙ্গতি আছে, তা সঠিকভাবে নিরসন না হলে ৮ জুন ঐক্যফ্রন্ট থেকে কৃষক, শ্রমিক, জনতা লীগ জাতীয় ঐক্যফ্রন্ট থেকে নিজেদের প্রত্যাহার করে নেবে।”