ইতিহাসের সবচেয়ে আরামদায়ক ও স্বস্তির ঈদযাত্রা হচ্ছে এবার: কাদের

obidul kader
ফাইল ছবি

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ঢাকা চট্টগ্রাম মহাসড়কসহ দেশে যোগাযোগ ব্যবস্থা উন্নতির কারণে ইতিহাসের সবচেয়ে আরামদায়ক ও স্বস্তির ঈদযাত্রা হচ্ছে এবার।

তিনি বলেন, যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের ফলে ঢাকা থেকে দেড় ঘণ্টায় কুমিল্লা এবং চার ঘণ্টায় চট্টগ্রাম যানবাহন পৌঁছাতে সক্ষম হয়েছে। ঘরমুখো মানুষের যাত্রা এবার স্বস্তিদায়ক হয়েছে। গাজীপুর থেকে টাঙ্গাইল ময়মনসিংহ সড়ক চার লেনে উন্নত হওয়ায় উত্তর জনপদেও দুর্ভোগের অবসান হয়েছে।

রোববার দুপুরে নারায়ণগঞ্জের মেঘনা টোল প্লাজা এলাকায় হাইওয়ে পুলিশের কমান্ড এন্ড মনিটরিং কন্ট্রোল সেন্টারের উদ্বোধন অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবারে সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এসব কথা বলেন।

তিনি বলেন, হাইওয়ে পুলিশের দীর্ঘদিনের দাবি ছিল মহাসড়কগুলোতে মনিটরিং ও বিশ্রামের জন্য সেন্টার নির্মাণ করার। সেই প্রতিক্ষিত হাইওয়ে পুলিশের কমান্ড অ্যান্ড মনিটরিং কন্ট্রোল সেন্টার নির্মিত হয়েছে মেঘনা টোলপ্লাজায়। এখান থেকে মহাসগড়কের যানজটসহ সার্বিক পরিস্থিতি মনিটরিং করতে পারবে। পর্যায়ক্রমে দেশের সব মহাসড়কে হাইওয়ে পুলিশের জন্য মনিটরিং অ্যান্ড কমান্ড ভবন নির্মাণ করা হবে।

মন্ত্রী বলেন, মহাসড়কে চালকদের বিশ্রামের জন্য বিশ্রামাগার নির্মাণ করা হবে। তিনি এজন্য মালিক শ্রমিক নেতাদের হাইওয়ে পাশে জায়গা সিলেক্ট করার জন্য আহ্বান জানান।

সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, জঙ্গিবাদ বৈশ্বিক সমস্যা। হলি আর্টিজেনের পর জঙ্গিবাদ মোকাবেলায় আমরা সক্ষমতা অজর্ন করেছি। আসন্ন ঈদের জামাতকে কেন্দ্র করে জঙ্গি হামলা উড়িয়ে দেয়া যায় না। তবে আমাদের আইন শৃঙ্খলা বাহিনী তা মোকাবেলা করার জন্য তৎপর রয়েছে।

বিএনপির মহসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সাম্প্রতিক সময়ের এক বক্তব্যের প্রেক্ষিতে তিনি বলেন, অতীতে যারা দুর্নীতিতে তিনবারের বিশ্ব চ্যাম্পিয়ান হয়েছে এবং যাদের বিরুদ্ধে এখনো দুর্নীতির বিচার চলছে তাদের মুখে দুর্নীতির অভিযোগ ভূতের মুখে রাম ছাড়া কিছু নয়।

এ সময় হাইওয়ে পুলিশের ডিআইজি আতিকুল ইসলাম, সড়ক ও জনপথ বিভাগের ঢাকা বিভাগীয় অতিরিক্ত প্রধান প্রকৌশলী আবদুস সবুর খান, নারায়ণগঞ্জের পুলিশ সুপার মোহাম্মদ হারুন অর রশীদ, হাইওয়ে পুলিশের পুলিশ সুপার শফিকুল ইসলাম, পিরোজপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মাসুদুর রহমান মাসুমসহ ঊর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত ছিলেন।