সিরিয়ায় মসজিদের কাছে হামলা, নিহত ১৯

সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় বিদ্রোহী অধিকৃত আজাজ নগরীর ব্যস্ততম মার্কেট ও মসজিদে কাছে রবিবার এক গাড়ি বোমা হামলায় অন্তত ১৯ জন নিহত হয়েছে। আহত হয়েছে ২০ জনের বেশি। খবর বার্তা সংস্থা এএফপি’র।

ব্রিটেন ভিত্তিক পর্যবেক্ষণকারী সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, আজাজে এই বেস্ফারণের ঘটনায় নিহতদের মধ্যে চার শিশু রয়েছে।

অবজারভেটরির প্রধান রামি আব্দুল রহমান বলেন, ‘বিস্ফোরণের সময় অনেক মানুষ মাগরিবের নামাজ পড়ে মসজিদ থেকে বের হচ্ছিলেন।’

স্থানীয় হাসপাতালের চিকিৎসক জিহাদ বেরো বলেন, আসন্ন ঈদ-উল-ফিতর উপলক্ষে নিকটস্থ একটি মার্কেট থেকে মানুষ জামাকাপড়, জুতা ও অন্যান্য উপহার সামগ্রী কিনছিল। জিহাদ বলেন, ‘হাসপাতালে জরুরি কক্ষগুলো পূর্ণ হয়ে গেছে। আমলা লাশগুলোকে মাটিতে রেখেছি।’

তিনি আরো বলেন, ‘ঈদ-উল-ফিতর উৎসবের আগে এটি সত্যিই একটি মর্মান্তিক ঘটনা।’ স্থানীয় বাসিন্দা আবু ইউসুফ বলেন, বিস্ফোরণে আশপাশের দোকানগুলোতে আগুন ধরে গেছে।

তিনি বলেন, ‘এই বিস্ফোরণে মারাত্মক ক্ষতি হয়েছে। অন্তত ছয়টি দোকান পুড়ে গেছে।’ কে বা কারা এই হামলা চালিয়েছে তা এখনো জানা যায়নি।

দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় নগরী রাকায় একই ধরনের বিস্ফোরণে ১০ জন নিহত ও ২০ জন আহত হওয়ার একদিন পর সর্বশেষ এই হামলা চালানো হল।

উল্লেখ্য, ২০১৬ সালে তুরস্ক অপারেশন ইউফ্রেটিস শিল্ড শুরু করে এবং আজাজসহ সিরিয়ার উত্তরাঞ্চলের ২ হাজারের বেশি স্কয়ার কিলোমিটার এলাকা থেকে ইসলামিক স্টেট জিহাদিদের হটিয়ে তা দখল করে নেয়। এই এলাকায় কুর্দিদের আগ্রাসন ঠেকাতেই এ অভিযান চালানো হয়।