যশোরে ৭দিনের আন্তর্জাতিক নাট্যোৎসব, আসছেন ভারতের অভিনেতারা

কোলকাতার টালিউডপাড়ার অঞ্জনা বসু, বিপ্লব বন্দ্যোপাধায়, দেব শঙ্কর হালদার ও চৌতালী ঘোষালের মত এক ঝাঁক জনপ্রিয় টেলিভিশন ও মঞ্চ অভিনেতা নাট্যমঞ্চ মাতাতে যশোরে আসছেন। ইতোমধ্যে তাঁরা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নিজেদের আসার কথা ভিডিও বার্তায় জানিয়ে দিয়েছেন। কে কোনদিন কোন নাট্যদলের হয়ে মঞ্চে উঠবেন তাও তাদের ভক্তরা ইতিমধ্যে জেনে গেছেন।

নাট্য সংগঠন ‘বিবর্তন যশোর’ এর আয়োজনে আগামী ১২ অক্টোবর থেকে যশোর জেলা শিল্পকলা একাডেমির শীতাতাপ নিয়ন্ত্রিত মঞ্চে সাতদিনব্যাপী ৩য় আন্তর্জাতিক নাট্যোৎসব-২০১৯ অনুষ্ঠিত হতে যাচ্ছে। বিবর্তনের ৩০ বছর পূর্তি উপলক্ষে এ উৎসবের আয়োজন করা হয়েছে। উৎসবের সাতদিনে বাংলাদেশ ও ভারতের চারটি করে মোট আটটি নাটক মঞ্চস্থ হবে।

শুধু কোলকাতা না; ঢাকারও জনপ্রিয় দুইটি ও চুয়াডাঙ্গার দর্শনা উপজেলার একটি দল নাটক নিয়ে উৎসবে যোগ দিচ্ছে। এসব নাটকে বাংলাদেশের জনপ্রিয় টিলিভিশন ও মঞ্চ অভিনেতারা অভিনয় করছেন। এদের মধ্যে অনন্ত হীরা, রমিজ রাজু, নুনা আফরোজ ও লিয়াকত আলী লাকির মত জনপ্রিয় অভিনেতাও আছেন।

উৎসবের প্রথমদিন সন্ধ্যা সাড়ে ছয়টায় মঞ্চ আলোকিত করবে ঢাকার জনপ্রিয় ‘লোক নাট্যদল’। ‘আমরা তিনজন’ নাটক নিয়ে দলটি মঞ্চে মাতাবে। বুদ্ধদেব বসুর গল্প অবলম্বনে এই নাটকের নির্দেশনা দিয়েছেন লিয়াকত আলী লাকি।

দ্বিতীয়দিন সন্ধ্যায় আয়োজক সংগঠন বিবর্তন যশোর মঞ্চস্থ করবে পাহাড়ি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের সাংস্কৃতিক জীবনধারা নিয়ে নির্মিত নাটক-মাতব্রিং। সাধনা আহমেদের রচনায় এই নাটকের নির্দেশনা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষক ইউসুফ হাসান অর্ক।
তৃতীয় দিন সন্ধ্যায় মঞ্চস্থ হবে ঢাকার জনপ্রিয় নাট্যদল ‘প্রাঙ্গণে মোর’ এর নাটক-ঈর্ষা। সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের রচনায় এ নাটকের নির্দেশনা দিয়েছেন জনপ্রিয় টেলিভিশন ও মঞ্চ অভিনেতা অনন্ত হীরা।

চতুর্থদিন চুয়াডাঙ্গার অনির্বান থিয়েটার মঞ্চস্থ করবে ‘জিষ্ণুযারা’। এ নাটকের নির্দেশনা ও মঞ্চ পরিকল্পনায় রয়েছেন আনোয়ার হোসেন।

পঞ্চমদিন ‘প্রাচ্য কোলকাতা’ নিয়ে আসছে নাটক- ‘খেলাঘর’ । হেনরিক ইবসেনের ‘এ ডলস হাউস’ গল্প অবলম্বনে খেলাঘর এর নাট্যরুপ দিয়েছেন রতন কুমার দাস। নির্দেশনা দিয়েছেন কোলকাতার জনপ্রিয় টেলিভিশন অভিনেতা বিপ্লব বন্দ্যোপাধ্যায়।

ষষ্ঠদিন পশ্চিমবঙ্গের ঋত্বিক বহরামপুর নিয়ে আসছে গ্রামীণ জীবনযাত্রার উপর নির্মিত কাব্য গীতিনাট্য -চম্পাবতী। অমর কবি জসীম উদ্দীনের ‘বেদের মেয়ে’ অবলম্বনে সৈয়দ শামসুল হক এই নাটকের নাট্যরুপ দিয়েছেন। মঞ্চভাবনা ও নির্দেশনায় আছেন বিপ্লব দে।

সমাপনী দিনে পরপর দুইটি নাটক মঞ্চস্থ হবে। প্রথমে মঞ্চস্থ হবে অঙ্গন বেলঘড়িয়ার নাটক ‘ফিরে পাওয়া’। যার নাট্যকার বেবি সেনগুপ্ত। আলোক পরিকল্পনা ও নিদের্শনা দিয়েছেন অভি সেনগুপ্ত। এরপর মঞ্চে আসবে ‘যুগের যাত্রী চন্দননগর’ এর নাটক ‘চাঁদসওদাগর’। শঙ্কর বসু ঠাকুরের রচনায় রামকৃষ্ণ মন্ডল এ নাটকের নির্দেশনা দিয়েছেন।

আটটি নাটক উপভোগ করার জন্যে টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে এক হাজার ও ৫০০ টাকা। এছাড়া প্রতিদিনের টিকিটের দাম নির্ধারণ করা হয়েছে ২০০ ও ১০০ টাকা।

উৎসব সফল করার জন্যে বিবর্তন যশোরের কর্মীদল অত্যন্ত ব্যস্ত সময় পার করছেন। প্রতিদিন বিকাল থেকে রাত অবধি চলছে নাটকের মহড়া।

উৎসব প্রস্তুতির বিষয়ে জানতে চাইলে বিবর্তন যশোরের সভাপতি সানোয়ার আলম খান বলেন, ‘উৎসব আয়োজনের প্রস্তুতি প্রায় শেষের দিকে। ইতিমধ্যে পশ্চিমবঙ্গ ও ঢাকা থেকে আসা ছয়টি নাট্যদলের আবাসন ও নাট্যমঞ্চ প্রস্তুত করা হয়েছে। আমাদের নাটক মাতব্রিং এর প্রতিদিনই মহড়া চলছে। এরমধ্যে উৎসবের সেট, ডিজাইন, লাইট, শব্দযন্ত্র-সবকিছুর প্রস্তুতি নেওয়া হচ্ছে। গোটা শহরে উৎসরের আমেজ সৃষ্টির জন্যে প্রচার চালানো হচ্ছে। নাট্যোমোদীদের নাটক দেখতে উদ্বুদ্ধ করার জন্যে ঢাকা ও পশ্চিমবঙ্গের নাটক ও মঞ্চের জনপ্রিয় অভিনেতারাও ফেসবুকে প্রচার চালাচ্ছেন।’