ঝিনাইদহে বাজারে লবণ গুজব

ঝিনাইদহ সদর উপজেলার বাজারে লবণ গুজব ছড়ানোয় মুহূতের ভিতর সন্ধ্যা ৭টার মধ্যে সকল মুদি-দোকানের লবণ ইতিমধ্যে শেষ হয়ে গেছে। বাজারে সাপ্তাহিক হাটের দিন হাওয়াই বাজারের ভিতরে খোলা বাজারে লবণ বিক্রেতারা একটি গুজবকে কেন্দ্র করে ১০ টাকার খোলা লবণ ৫০ থেকে ৬০ টাকা কেজি দরে বিক্রি করছে সরোজমিনে বাজারের বিভিন্ন দোকান ঘুরে দেখা গেছে ক্রেতাদের ভিড়।

আজ মঙ্গলবার সন্ধ্যায় হঠাৎ ফেসবুকে একটি গুজব ছড়িয়ে পড়েছে আগামীকাল থেকে ২’শত ৫০ টাকা কেজি দরে বিক্রি হবে। এমন গুজবকে কেন্দ্র করে বিভিন্ন মুদি দোকানে ক্রেতাদের ভিড় লক্ষ করা গেছে। বিশ্বাস স্টোরে লবণের দাম জানতে চাওয়া হলে তারা জানান, যথারীতি তারা ১৬ টাকা কেজি দরে লবন বিক্রি করছেন। তিনি আরো জানালেন, ইতিমধ্যে তাদের বারো বস্তা লবণ বিক্রি হয়ে গেছে। সুমন নামের এক ক্রেতা সাথে কথা বলে জানা যায় তিনি ১৬ টাকার লবণ ৩৫ টাকা কেজি দরে দু’কেজি কিনেছেন । একই ভাবে বিভিন্ন দোকান ঘুরে দেখা গেছে পাঁচ থেকে দশ কেজি করে সকলেই লবণ কিনছে। অপরদিকে লবণ কিনতে দোকানে পর্যাপ্ত ভীর থাকায় অনেক ক্রেতা অসুস্থ হয়ে পড়েছে ।

এলাকার সচেতন নাগরিকদের দাবি যারা ফেসবুকে এ ধরনের গুজব ছড়িয়েছে তাদেরকে দ্রুত আটক করে আইনের আওতায় এনে বিচার করা হোক। গ্রামের সাধারণ মানুষ প্রশাসনের আশু হস্তক্ষেপ কামনা করছে। লবণ গুজব পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে প্রশাসন দ্রুত বিশেষ ব্যবস্থা গ্রহণ করে। আর তা না হলে ১৫/১৬ টাকার লবণ গ্রামের নিম্ন ও মধ্যম আয়ের মানুষের এক শত টাকা কেজি দরে কিনে খেতে হবে । তাই এই অপপ্রচার বন্ধে প্রশাসনের দ্রুত হস্তক্ষেপ কামনা করছে এলাকার সচেতন নাগরিক।