বোলপুরে চাল দুর্নীতি: বাতিল হচ্ছে সেই টুটুলের ডিলারশিপ

jessore map

যশোরের বোলপুর গ্রামের বহু বিতর্কিত হাসানুর রহমান টুটুলের চালের ডিলারশিপ বাতিল করছে প্রশাসন। এ ঘটনায় চালের কার্ড হারাতে পারে অর্ধশত গ্রামবাসী। বিষয়টি নিশ্চিত করেছেন উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মাদ ইব্রাহীম। তবে, সব থেকে বিপাকে পড়েছেন আশরাফুল উলুম কওয়ামী মাদ্রাসা কমিটি। কেননা মাদ্রাসা কমিটি তহবিল থেকে টাকা উত্তারণ করে টুটুলের কাছ থেকে চাল কিনেছিলেন। ওই চাল বর্তমান প্রশাসনের হেফাজতে।

মাদ্রাসা কমিটি জানিয়েছেন, গ্রামবাসীর সহযোগীতায় মাদ্রাসা ও এতিমখানা পরিচালোনা করা হয়। বাজারে চাল কিনতে প্রতি কেজিতে খরচ হয় ৩২ টাকা। টুটুলের কাছ থেকে তারা ১৭ টাকা দরে চাল কিনেছেন। কিন্তু বর্তমান টুটুল চাল বিক্রির কথা অস্বীকার করছেন। ওই চাল সরকারি ভাবে জব্দ করায় তারা বর্তমান বাজার থেকে চাল কিনে এতিম খানা পরিচালনা করছেন। এতে সংকটে পড়েছেন মাদ্রাসা কর্তৃপক্ষ।
স্থানীয় ইউপি সদস্য আব্দুস সালাম জানিয়েছেন, টুটুলের ডিলারশিপ বাতিল করায় গ্রামাবসাী সন্তষ্টি প্রকাশ করেছেন। কেননা টুটুল শুধু তার পরিবারের সদস্যদের কার্ড দিয়েছেন। গ্রামের কোনো দরিদ্র মানুষ সরকারি চালের কার্ড পাইনি। ১০ টাকার চাল বাইরে ১৭ টাকায় বিক্রির করার ঘটনা ইউনিয়ন বাসির জন্য লজ্জার। ডিলার টুটুলকে আটক করে জিজ্ঞাসাবাদ করলে আরো চাল বিক্রির ঘটনা উঠে আসবে।

উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মাদ ইব্রাহীম জানিয়েছেন, মাদ্রাসা কমিটি টুটুলের কাছ থেকে চাল ক্রয় করেছেন এই মর্মে লিখিত দিয়েছেন। তবে টুটুল চাল বিক্রির কথা অস্বীকার করছেন। প্রকৃত দরিদ্র মানুষ চালের কার্ড পেয়েছেন কিনা ও বাইরে বিক্রির ঘটনার তদন্তর জন্যে তাদের একটি টিম মাঠ পর্যায় কাজ করছেন। টুটুলের ডিলারশিপ ও তিনি যাদের কার্ড দিয়েছেন অতিদ্রুত তা বাজেয়াপ্ত করা হবে।