বাবরি মসজিদ মামলা: রিভিউ পিটিশন দায়ের করল জমিয়ত

babri mosque

অযোধ্যায় বাবরি মসজিদ মামলার ‘বিতর্কিত’ রায়ে অসন্তুষ্টির কথা জানিয়ে রায়ের বিরুদ্ধে এবার রিভিউ পিটিশনের আবেদন করেছে জমিয়তে উলামায়ে হিন্দ।

বাবরি মসজিদ নিয়ে গত মাসে ভারতের সুপ্রিমকোর্ট যে রায় দিয়েছে, তা পুনর্বিবেচনা করার জন্য সোমবার সর্বোচ্চ আদালতে তাদের আবেদনটি জমা পড়েছে বলে জানিয়েছে এনডিটিভি।

আবেদনে জমিয়ত (একাংশ) সভাপতি মাওলানা সাইয়্যেদ আরশাদ মাদানি বলেন, ভারতের সংখ্যাগরিষ্ঠ মুসলমান ভেঙে ফেলা বাবরি মসজিদের জমি রামমন্দির নির্মাণে দেয়ার রায়ে সন্তুষ্ট নয়।

তিনি বলেন, আদালত আমাদের এই অধিকার দিয়েছে এবং সে জন্যই আমরা এই পর্যালোচনার আবেদন করেছি। মামলার মূল বক্তব্য ছিল যে বাবরি মসজিদ একটি মন্দির ধ্বংস করে নির্মাণ করা হয়েছিল। আদালত বলেছে যে কোনো মন্দির ধ্বংস করেই যে ওই মসজিদটি নির্মিত হয়েছিল তার কোনো প্রমাণ মেলেনি। আর তাতে মুসলমানদের দাবিই প্রমাণিত হয়, কিন্তু চূড়ান্ত রায় সেই দাবির বিপরীতে দেয়া হয়েছে। সুতরাং সেই জন্যই আমরা এই পর্যালোচনার আবেদন করছি।

এর আগে অযোধ্যা মামলার রায় নিয়ে সন্তুষ্ট নয় জানিয়ে সর্বভারতীয় মুসলিম পার্সোনাল ল’ বোর্ড এক মাসের মধ্যে সুপ্রিমকোর্টে রিভিউ পিটিশন দাখিল করার কথা জানিয়েছিল। যদিও শেষ পর্যন্ত এই পুনর্বিবেচনার আবেদন এককভাবে জমিয়তই দাখিল করেছে।

৮ নভেম্বর ঐতিহাসিক অযোধ্যা মামলার রায় দিয়েছিলেন সুপ্রিমকোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ।

রায় ঘোষণার পর মামলার অন্যতম পক্ষ সুন্নি ওয়াকফ বোর্ড স্পষ্ট করে জানিয়েছিল, তারা রিভিউ পিটিশনের পথে হাঁটবে না। অযোধ্যা ইস্যুকে ‘ক্লোজড চ্যাপটার’ বলে উল্লেখ করেছিলেন ওয়াকফ বোর্ডের নেতারা।

কিন্তু মুসলিম ল’ বোর্ড জানিয়েছে, এমন অনেকে আছেন যারা হয়তো মামলার অংশীদার ছিলেন না; কিন্তু তারা নানাভাবে সাহায্য করেছেন।

তারা চাইছেন রিভিউ পিটিশন দাখিল করা হোক। জমিয়তে উলেমায়ে হিন্দ তাদের মধ্যে অন্যতম। জমিয়ত (একাংশ) প্রধান মওলানা আরশাদ মাদানি সংবাদ মাধ্যমকে বলেছিলেন, ‘আমরা জানি যে পিটিশন দাখিল করলেই তা খারিজ করে দেয়া হবে। কিন্তু তাও আমরা পিটিশন করব। এটা আমাদের অধিকার।’