খাদ্য উৎপাদনে অসাধুতা পরিহার করতে হবে: সৈয়দা সারওয়ার জাহান

বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান সৈয়দা সারওয়ার জাহান বলেছেন, কৃষি উৎপাদন বাড়লেও নিরাপদ খাদ্য নিশ্চিত করা বাংলাদেশের জন্য প্রধান চ্যালেঞ্জ। খাদ্য উৎপাদনে সঠিক জ্ঞান ও অসাধুতা এবং বাজারজাতকরণ ও বিপণনে দক্ষ ব্যবস্থাপনার অভাবে বাংলাদেশ নিরাপদ খাদ্য যোগানে অনেক পিছিয়ে। খাদ্য উৎপাদনে অসাধুতা পরিহার করে কাজ করতে হবে। এই সমস্যা সমাধানে কৃষির উৎপাদনে সঠিক জ্ঞান, দক্ষতা বাড়ানোর পাশাপাশি সঠিক কৃষি উপকরণে যোগান বাড়াতে হবে। কাজ করতে হবে বাজারজতকারণ ও বিপণন ব্যবস্থার উন্নতিতে। কৃষকদের কাছে তথ্য নিয়ে যেতে হবে। সব মিলিয়ে কাজ করতে হবে নিরাপদ খাদ্য উৎপাদন, বাজার ব্যবস্থাপনা এবং কৃষিবান্ধব নীতি ও পরিকল্পনা নিয়ে।

বৃহস্পতিবার সকালে যশোরের বাঘারপাড়ায় বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের আয়োজনে উপজেলা পরিষদ মিলানায়তনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

যশোরের অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ আবু লাইছের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যোর মধ্যে বক্তব্য রাখেন, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সদস্য প্রফেসর ড.আব্দুল আলীম, উপজেলা পরিষদের চেয়ারম্যান নাজমুল ইসলাম কাজল, উপজেলা নির্বাহী অফিসার তানিয়া আফরোজ, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এএফএম আবু সুফিয়ান, মহিলা ভাইস চেয়ারম্যান বিথিকা বিশ্বাস, যশোর প্রেসক্লাবের সভাপতি জাহিদ হাসান টুকুন, কৃষি কর্মকর্তা জাহিদুল আলম প্রমুখ। এ সময় উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, ইউনিয়নের চেয়ারম্যান, সাংবাদিক, কৃষকসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ উপস্থিত ছিলেন।