বিশ্বের মধ্যে ভারতেই সবচেয়ে বেশি নেট বন্ধ

বিশ্বের মধ্যে ভারতেই সবচেয়ে বেশি নেট বন্ধ করার ঘটনা ঘটেছে। ইন্টারনেটে মত প্রকাশের স্বাধীনতা, নিরাপত্তা, গোপনীয়তা ও মানবাধিকারের মতো বিষয়ের পক্ষে লড়াই করা আন্তর্জাতিক সংস্থা ‘অ্যাকসেস নাও’ জানিয়েছে, গত এক বছরে বিশ্বের সব দেশের মধ্যে সবচেয়ে বেশি বার সরকারি নির্দেশে ইন্টারনেট বন্ধ হয়েছে ভারতে।

তাদের রিপোর্ট অনুযায়ী, ২০১২-এর জানুয়ারি থেকে এখনও পর্যন্ত ভারতে ৩৭৩ বার নেট পরিষেবা ধাক্কা খেয়েছে। শুধু ২০১৯ সালেই ভারতের বিভিন্ন জায়গায় ৯১ বার ইন্টারনেট বন্ধ হয়েছে। ২০১৮ সালে নেট বন্ধ হয়েছে ১৩৪ বার।
শুধু নথিভুক্ত হয়েছে এমন ঘটনারই নাগাল পেয়েছে সংস্থাটি। তাদের মতে, প্রকৃত সংখ্যাটি আদতে অনেক বেশি।

উল্লেখ্য, রাজ্য বা কেন্দ্রীয় সরকারের থেকে নির্দেশ পেয়ে বিশেষ বিশেষ পরিস্থিতিতে রাজ্যে ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেয় টেলিকম সংস্থাগুলি।
সাধারণ আইনশৃঙ্খলা ব্যবস্থা হাতের বাইরে চলে গেলেই নেট বন্ধের পথে হাঁটে সরকার। কখনও আবার হিংসা ছড়ানো বা গোষ্ঠী সংঘর্ষ মোকাবিলাতেও নেট পরিষেবা বন্ধ করা হয়। ২০১২ থেকে এ পর্যন্ত জম্মু-কাশ্মীরে ১৮০ বার ইন্টারনেট বন্ধ করা হয়েছে। তবে রাজস্থানের মতো কোনও কোনও রাজ্যে পরীক্ষা চলাকালীন নকল করা বন্ধ করতেও ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা হয়েছে।

‘ইন্ডিয়ান কাউন্সিল ফর রিসার্চ অন ইন্টারন্যাশনাল ইকনমিক রিলেশন’-এর রিপোর্ট অনুযায়ী, ২০১২ থেকে ২০১৭-র মধ্যে নেট বন্ধ হওয়ার কারণে ৩০০ কোটি ডলার আর্থিক ক্ষতি হয়েছে দেশে।