‌প্রাণভিক্ষা চেয়ে কসাইয়ের সামনে হাঁটু মুড়ে বসে পড়ল গর্ভবতী গরু, ভিডিও ভাইরাল

মানুষের থেকে ওদের বোধশক্তি কোনওভাবেই কম নয়। প্রাণের মায়াও কম নয়। হবেই বা কেন?‌ মৃত্যু যে আসন্ন, সেকথা বোঝে ওরাও। বুঝে হয়তো চিৎকার, চেঁচামিচি করে। পালিয়ে যাওয়ার চেষ্টা করে। নাগালের বাইরে যাওয়ার চেষ্টা করে। তাবলে প্রাণভিক্ষা?‌ মরতে চলেছে বুঝে তাই করল এক মানবেতর। সেই ভিডিও এখন ভাইরাল। দেখে স্থির থাকতে পারেননি পশুপ্রেমী থেকে মাংসপ্রেমী সকলেই।

চীনের গুয়াংডং প্রদেশের শান্টৌয়ের ঘটনা। গরুটিকে জবাইয়ের জন্য নিয়ে যাওয়া হচ্ছিল। বুঝতে পেরে যায় সে। দড়ি ধরে টান মারতেই অদ্ভুত আচরণ করে। যা হয়তো এক পশুর থেকে কেউ আশাই করে না। সামনের পা দু’‌টো মুড়ে মাটিতেই বসে পড়ে সে। চোখ বেয়ে অঝোরে নামতে থাকে জল। কসাইখানার কর্মীরা তাকে টানতে থাকে। তবু এগোতে চায় না সে। জানা যায়, গরুটি আসলে সন্তানসম্ভবা। আসন্ন সন্তানের কথা চিন্তা করেই হয়তো বেশি করে বাঁচতে চাইছিল সে। মা হয়ে চায়নি, সন্তান মারা যাবে। তাই বারবার হাঁটু মুড়ে বসে পড়ে।

ভিডিওটি নিমেষে ভাইরাল হয়ে যায়। অনেকেই গরুটির প্রাণভিক্ষার আর্জি জানান। এজন্য অনুদান সংগ্রহ শুরু করেন পশুপ্রেমীরা। যদিও কসাইখানার কর্মীরা আগেই গরুটিকে প্রাণদান করেছেন। প্রাণ পেয়ে নাকি ফের পা মুড়ে কৃতজ্ঞতা জানায় গরুটি। জিয়েয়াংয়ের একটি বৌদ্ধমঠে রয়েছে গরুটি। তার প্রাণের দাম হিসেবে ভারতীয় মুদ্রায় আড়াই লক্ষ টাকা অনুদান জমা পড়েছে।

ভিডিও…