বিএনপি প্রার্থীদের হয়রানি করার কোনো আলামত পাইনি: সিইসি

cec km nurul huda
ফাইল ছবি

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনে নির্বাচনে বিএনপির প্রার্থীদের নানাভাবে হয়রানি করা হচ্ছে বলে দলটি যে অভিযোগ করেছে তা প্রত্যাখ্যান করে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা বলেছেন, বিএনপির প্রার্থীদের পুলিশি হয়রানি করার মতো কোনো আলামত আমরা দেখিনি।

সোমবার সন্ধ্যায় নির্বাচন ভবনে আওয়ামী লীগ ও বিএনপির প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

কে এম নূরুল হুদা বলেন, গোপীবাগের ঘটনায় বিএনপি বলছে পুলিশ তাদের মামলা নেয়নি। পরে আমি সেখানে বসেই ওসির সঙ্গে কথা বললাম। ওসি বলেছেন তারা থানায় মামলা করতে যাননি। আওয়ামী লীগ মামলা করেছে সেটাও তারা বলেছে। ক্রিমিনাল অফেন্স থাকলে মামলা তো যেকোনো সংক্ষুব্ধ ব্যক্তিই করতে পারে।

সিইসি বলেন, আওয়ামী লীগ রোববারের ঘটনার জন্য বিএনপিকে দায়ী করেছে। তাদের বক্তব্য এই সুযোগে বিভিন্ন জায়গা থেকে সন্ত্রাসী দল ঢাকায় ঢুকে পড়বে এবং নির্বাচন প্রক্রিয়া ব্যাহত করবে, আমরা যেন ব্যবস্থা নিই। আমরা বলেছি নির্দিষ্ট যদি কোনো অভিযোগ থাকে সেটা বলতে হবে। আর যদি কোনো ক্রিমিনাল অফেন্স থাকে সে অনুসারে সংক্ষুব্ধ ব্যক্তিকে আইনগত সহযোগিতা করার জন্য।

একই ঘটনায় দুই দল অভিযোগ দিয়েছে, নির্বাচন কমিশনের কাছে কী মনে হয়েছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ক্রিমিনাল অফেন্সের বিষয়ে তো আমরা কিছু বলতে পারি না। তবে স্থানীয়ভাবে তো আমরা তদন্ত করতে পারি। রিটার্নিং অফিসার, ওসি ও ম্যাজিস্ট্রেটকে নিয়োগ করেছি, প্রতিবেদন এখন পর্যন্ত আসেনি। আসলে কোনো জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।