করোনা ভাইরাস প্রতিরোধের লক্ষ্যে যশোরে সভা অনুষ্ঠিত

বাংলাদেশের অভ্যন্তরে করোনা ভাইরাস প্রতিরোধের লক্ষ্যে যশোর জেলার প্রস্তুতি নিয়ে জরুরী সভা মঙ্গলবার বিকেলে জেলা প্রশাসকের কার্যালয়ে অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ।

বক্তব্য রাখেন সিভিল সার্জন আবু সাইন, যশোর ২৫০ শয্যা বিশিস্ট জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. দিলিপ কুমার রায়, যশোরের অতিরিক্ত পুলিশ সুপার আবু নাসের, ডেপুটি সিভিল সার্জন প্রতিভা ঘরাই, যশোর মেডিকেল কলেজের প্রতিনিধি সুদেশ চন্দ্রসহ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্রতিনিধি, যশোর ক্লিনিক মালিক সমিতির প্রতিনিধিরা

সভায় যশোরে করোনা ভাইরাস প্রতিরোধে ব্যবস্থা নিয়ে আলোচনা করা হয়। সভায় উল্লেখ করা হয়, যশোর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের ১০টি কেবিনে ৫০জন করোনা ভাইরাসের রোগীর চিকিৎসার ব্যবস্থা করা যাবে। এছাড়া বিশেষ প্রয়োজনে নোভা ডায়গোনেস্টিক সেন্টারে আরো ৫০টি শয্যার ব্যবস্থা করা যাবে।
কেশবপুর স্বাস্থ্য কমপ্লেক্সে ৪টি কেবিন আছে সেখানে ২৪জন রোগীর চিকিৎসার ব্যবস্থা করা যাবে। বিশেষ প্রয়োজনে পাশ্ববর্তী একটি স্কুলে আরো ৫০টি বেডের ব্যবস্থা করা যাবে।
ঝিকরগাছা স্বাস্থ্য কমপ্লেক্সে ৩০/৪০জন রোগীর চিকিৎসা দেয়ার ব্যবস্থা করা সম্ভব হবে।
মণিরামপুর স্বাস্থ্য কমপ্লেক্সে ৫টি কেবিনের ব্যবস্থা নেয়া হয়েছে। প্রয়োজনে আরো ৫০টি বেডের ব্যবস্থা করা যাবে।
শার্শা উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সে ৬টি কেবিনে ১৮জন রোগী এবং পাশ্ববর্তী মাদরাসায় আরো ৫০জন রোগীর চিকিৎসার ব্যবস্থা করা যাবে।
চৌগাছায় নতুন ব্লিডিং এবং আরএমও কোয়াটারে ৫০জন রোগীর চিকিৎসা নেয়ার ব্যবস্থা গ্রহন যাবে। অভয়নগর উপজেলার পরিত্যক্ত ভবনে ৪টি কেবিনে ৪৪টি বেডের ব্যবস্থা নেয়া হবে।

সভায় আরো জানানো হয়, করোনা ভাইরাস সন্ধেহে কোন রোগী আসলে তাকে আলাদা কেবিন বা বেডে না নিয়ে প্রথমে পরীক্ষা করা হবে। তারপর করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গেলে তখনই করোনা ভাইরাস সেলে নিয়ে পর্যাপ্ত চিকিৎসা দেয়ার ব্যবস্থা করা হবে।