আমরা কি সরকারের দোষ-ত্রুটি ধরিয়ে দেব না, প্রশ্ন মির্জা ফখরুলের

mirza fokrul
ফাইল ছবি

করোনাভাইরাস নিয়ে বিএনপি রাজনীতি করছে– আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এমন অভিযোগের জবাব দিয়েছেন দলটির মহাসচিব। মির্জা ফখরুল ইসলাম আলমগীর জোর দিয়ে বলেন, করোনাভাইরাস নিয়ে বিএনপি কোনো রাজনীতি করছে না। এর সঙ্গে রাজনীতির কোনো সম্পর্ক নেই। আর রাজনীতি নেই বলে বিএনপি কি সরকারের দোষ-ত্রুটি ধরিয়ে দিতে পারবে না, এমন প্রশ্ন করেন ফখরুল।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে রাজধানীর নয়াপল্টন এলাকায় করোনাভাইরাস সচেতনতায় লিফলেট বিতরণ কর্মসূচির আগে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

বুধবার ধানমণ্ডির দলীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, করোনার মতো সংবেদনশীল বিষয়ে বিএনপি যেন রাজনীতি না করে।

বিএনপি মহাসচিব বলেন, বিশ্বজুড়ে করোনাভাইরাস একটা মহামারী আকার ধারণ করেছে। এর সঙ্গে রাজনীতির কোনো সম্পর্ক নেই। আমরা করোনাভাইরাস নিয়ে কোনো রাজনীতি করছি না।

করোনা নিয়ে পর্যাপ্ত সচেতনতা সৃষ্টি করা হয়নি জানিয়ে তিনি বলেন, আজকে বিশ্বের প্রত্যেকটি দেশে করোনাভাইরাস থেকে মুক্তি পাওয়ার জন্য জরুরি অবস্থা ঘোষণা করছে। কিন্তু দুর্ভাগ্য আমাদের দেশে এ ব্যাপারে সচেতনতা সৃষ্টি করা হয়নি। এটিকে প্রথমে গুরুত্বই দেয়া হয়নি। তাদের ভাষ্যমতে, তিনজন আক্রান্ত হওয়ার পর কিছু কিছু ব্যবস্থা নেয়া হয়েছে।

সরকারের সমালোচনা করে মির্জা ফখরুল বলেন, তারা অনেক দেরি করে করোনার প্রতিরোধমূলক ব্যবস্থা শুরু করেছে। বিশেষ বর্ষ পালনের কারণে তারা এদিকে নজর দিতে পারেনি। বিশ্বজুড়ে এ ভাইরাস সম্পর্কে খুব বেশি একটা ধারণা নেই। দুর্ভাগ্য যে আমাদের উন্নয়নের ডামাডোল বাজানো হচ্ছে; কিন্তু স্বাস্থ্য খাত এতই দুর্বল যে সাধারণ মানুষ স্বাস্থ্যসেবা পাচ্ছে না।

বিএনপির দায়িত্বশীল রাজনীতি করছে জানিয়ে দলটির মহাসচিব বলেন, দায়িত্বশীল রাজনৈতিক দল হিসেবে আমাদের যে দায়িত্ব আমরা সে দায়িত্ব পালন করছি। তাই আজকে আমরা লিফলেট বিতরণ করছি। সারা দেশে আমরা আমাদের সব শাখাকে বলে দিয়েছি তারা তাদের অবস্থান থেকে সচেতনতা সৃষ্টি করবে এবং আক্রান্ত মানুষের পাশে গিয়ে দাঁড়াবে।

খালেদা জিয়ার মুক্তি দাবি করে তিনি বলেন, দেশনেত্রীর মুক্তি আজ একটি জাতীয় দাবি– গণদাবি। এর সঙ্গে রাজনীতির কোনো প্রশ্ন নেই। মানবিক কারণে বেগম খালেদা জিয়াকে মুক্তি দেয়া একটি জরুরি বিষয় হয়ে দাঁড়িয়েছে।

গতরাতে প্রকাশিত হিউম্যান রাইটসের ওপর মার্কিন এক প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, সেখানে বেগম খালেদা জিয়ার বিষয়টি অত্যন্ত গুরুত্বসহকারে দেখা হয়েছে। সেখানে বলা হয়েছে– বেগম খালেদার বিরুদ্ধে জুডিশিয়াল যে মামলা হয়েছে, তা ত্রুটিহীন নয়। এবং সেখানে বলা হয়েছে– তার মুক্তির বিষয়টি রাজনৈতিক কারণে বিলম্বিত হচ্ছে।

লিফলেট বিতরণে বিএনপির মহাসচিবের সঙ্গে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদসহ অনেকে উপস্থিত ছিলেন।