‘করোনা নিয়ে সরকার সঠিক তথ্য দিচ্ছে না’

করোনা নিয়ে সরকার সঠিক তথ্য দিচ্ছে না বলে অভিযোগ করেছেন বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন।

তিনি বলেন, সরকার গত বছর ডেঙ্গুর ব্যাপারে সঠিক তথ্য দেয়নি। তেমনি করোনা নিয়েও তারা সঠিক তথ্য দিচ্ছে না। বলা হচ্ছে বাংলাদেশে করোনা ভাইরাসে তিনজন আক্রান্ত, কিন্তু আমরা পত্র-পত্রিকায় দেখছি তিনজন নয় অনেক বেশি আক্রান্ত।

বৃহস্পতিবার (১২ মার্চ) জাতীয় প্রেসক্লাবে ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) আয়োজিত ‘করোনা ভইরাস: বৈশ্বিক পরিস্থিতি ও বাংলাদেশ প্রেক্ষাপট’ শীর্ষক এক অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

ড. মোশাররফ বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাভাইরাসকে মহামারি হিসেবে ঘোষণা করেছে। বাংলাদেশও ঝুঁকির মধ্যে রয়েছে। তবুও সরকারের কোনো ভ্রুক্ষেপ নেই। তারা মুজিব বর্ষের অনুষ্ঠান নিয়ে বেশ ব্যস্ত। করোনা নিয়ে তারা চরম উদাসীনতা দেখিয়েছেন ও দায়িত্বহীন ভূমিকা পালন করছেন।

তিনি বলেন, করোনাভাইরাস প্রতিরোধে জল এবং স্থল বন্দরগুলোতে যে প্রিভেনটিভ ম্যাটারগুলো দরকার সরকার তা করছে না, করতে পারছে না। ইতোমধ্যে করোনাভাইরাস ১২১টি দেশে ছড়িয়ে পড়েছে। বাংলাদেশ অত্যন্ত ঝুঁকিপূর্ণ এলাকা হিসেবে আছে।

বিএনপির সিনিয়র নেতা আরও বলেন, সরকার এখনও করোনা ভাইরাস নিয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিচ্ছে না। আমার পরিচিত একজন বিদেশ থেকে এসেছেন, তাদের কোনো পরীক্ষা-নিরীক্ষা করা হয়নি বিমানবন্দরে। আমি নিজেও দেখেছি কাউকে কোনো পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে না। নদী এবং সমুদ্র বন্দরগুলোতেও কোন স্ক্যানিং ব্যবস্থা করা হয়নি। অথচ সরকার বলছে আতঙ্কের কিছু নেই, সব ব্যবস্থা আছে। কিন্তু বিশেষ কোনো চিকিৎসার ব্যবস্থাও নেই।

অনুষ্ঠানে ড্যাবের সভাপতি ডা. হারুন আল রশিদ, অধ্যাপক আমিনুল হক, আব্দুস সালাম প্রমুখ উপস্থিত ছিলেন।