মাননীয় প্রধানমন্ত্রী বরাবর খোলা চিঠি

SK Das

হে মমতাময়ী!
হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা, মানবতার মা, দেশরত্ম জননেত্রী শেখ হাসিনা। আপনার নেতৃত্বে বাংলাদেশের অর্থনৈতিক অগ্রযাত্রা এখন পৃথিবীর কাছে একটি বড় উদাহরণ এবং আজ আমরা উন্নত একটি দেশের দ্বারপ্রান্তে। আপনার সন্তান তুল্য এই আমরা, বাংলাদেশের প্রতিটি নাগরিক অত্যন্ত সুখে ও শান্তিতে দিনাতিপাত করছিলাম। হঠাৎ-ই এক ভয়ংকর দুর্বিষহ করোনা ঝড়ে আজ আতঙ্কিত সমগ্র জাতি।জানি, এ বিষয়ে আপনি অবহিত এবং চিন্তিত।

এমনই এক দুঃসময়ে, ওতপেতে থাকা পুঁজিবাদী ও সিন্ডিকেটের কবলে আজ দেশের দিনমজুর, খেটে খাওয়া সাধারণ জনগণ। সাধারণ মানুষের দুর্বলতাকে কাজে লাগিয়ে ওরা বাড়িয়ে চলেছে নিত্যপ্রয়োজনীয় দ্রব্য তথা এই ভয়ংকর করোনা ভাইরাসের সংক্রামক থেকে মুক্ত থাকার জন্য প্রয়োজনীয় মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার ইত্যাদির দামও। এসকল প্রয়োজনীয় দ্রব্য আজ কিছু অসাধু ব্যবসায়ী ও সিন্ডিকেটরা মজুদ করে অধিক লাভের আশায় পণ্যের দাম বাড়িয়ে চলেছে। যার ফলে দিনমজুর সমাজের খেটে খাওয়া মানুষেরা আজ ক্রমান্বয়ে নিস্তবতা আর অচল বনে ধাবিত হচ্ছে । নৈরাশায় পর্যবসিত হয়ে পুঁজিবাদীদের বন্দীদশার শিকলে আবদ্ধ হয়ে যাচ্ছে বলে মনে করছে। জানি, আপনি অসাধু এবং অসৎ কোন মানুষের সাথে সখ্যতা করেননি কখনো। যা বর্তমান সময়ের দুর্নীতি বিরোধী জিরো টলারেন্স বাস্তবায়নে কার্যকরী পদক্ষেপ দেখলেই আমরা বুঝতে পারি। দিনে দিনে যেভাবে করোনার ভয়ংকর বার্তা আসছে আমাদের কাছে তাতে বাংলাদেশের সকল শ্রেণীর মানুষই আজ আতংকিত। আমরা বিশ্বাস করি করোনার এই ভয়ঙ্কর সমস্যা সমাধান ও মোকাবেলায় আপনি অনেক অক্লান্ত পরিশ্রম করছেন। আমরা বিশ্বাস করি আপনি বাংলাদেশের প্রতিটি মানুষের কল্যাণে সদা নিবেদিতপ্রাণ, আমাদের আশার আলো, জাগানিয়া প্রদীপ।

অত্যন্ত ভারাক্রান্ত মনে কিছু কথা ও আবেদন করতে চাই আপনার কাছে…

১। জনসাধারণের মাঝে বস্তুনিষ্ঠ সচেতনতা তৈরিতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবেন আশা রাখি।

২। দুর্নীতিবাজ ও সিন্ডিকেটের বিরুদ্ধে আইনশৃঙ্খলা বাহিনীকে মাঠ পর্যায়ের কাজে অব্যাহত থেকে বাজারমূল্য নিয়ন্ত্রণ ও জনগণকে ন্যায্য মূল্যে পণ্য পেতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বিশেষ দৃষ্টি আকর্ষণ করছি।

৩। প্রয়োজনবোধে সীমান্তবর্তী এলাকা ও বিশেষ বিশেষ জায়গায় জরুরী ব্যবস্থা গ্রহণ করতে সচেষ্ট ভূমিকা পালন করতে অনুরোধ জানাচ্ছি।

৪। খেটে খাওয়া দিনমজুরদের প্রতি বিশেষভাবে দৃষ্টি রাখার জন্য অনুরোধ করছি।

৫। কিছু অসাধু ব্যক্তি সোশ্যাল মিডিয়ার মাধ্যমে গুজব সৃষ্টি করছে। গুজব সৃষ্টিকারীদের বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করার জন্য বিশেষভাবে অনুরোধ করছি।

৬। প্রয়োজনে হোম কোয়ারেন্টাইনের কঠোর নির্দেশনা প্রদান করুন।

৭। দরিদ্র ও সাধারণ দিনমজুরদের কথা ভেবে বাংলাদেশের সকল এনজিও প্রতিষ্ঠানের ঋণ এর কিস্তি গ্রহণ কার্যক্রম আপাতত বন্ধের জন্য নির্দেশনা প্রদান করুন।

৮। সরকারের ভ্রাম্যমান নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রয় কার্যক্রম বৃদ্ধির জন্য বিশেষভাবে দৃষ্টি আকর্ষণ করছি।

৯। হাসপাতালে কর্মরত চিকিৎসক ও প্রশিক্ষণার্থী চিকিৎসকদের সুরক্ষার ব্যবস্থা গ্রহণের জন্য বিশেষভাবে অনুরোধ করছি।

১০। করোনা রোগ নির্ণয়ের কীট বিভিন্ন সরকারি হাসপাতালে দ্রুত পৌঁছানোর ব্যবস্থা গ্রহণ করতে অনুরোধ করছি।

১১। দেশের মানুষের কল্যাণে সকল কর্পোরেট প্রতিষ্ঠান থেকে সরকারি ত্রাণ তহবিলে অর্থ ও প্রয়োজনীয় পণ্য দিয়ে সহযোগিতা করার জন্য কর্পোরেট প্রতিষ্ঠানকে বিশেষভাবে অনুরোধ জানানোর জন্য দৃষ্টি আকর্ষণ করুন।

১২। বিভিন্ন মিছিল-মিটিং, সভা-সমাবেশ বন্ধের জন্য কড়া নজরদারির নির্দেশনা প্রদান করুন।

১৩। প্রতিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে করোনা প্রতিরোধ ও স্যাম্পল কালেকশনের বিশেষ ব্যবস্থা গ্রহণের অনুরোধ করছি।

জনগণের স্বার্থে উপরোক্ত পদক্ষেপগুলি গ্রহণ করতে আপনার সদয় মর্জি হয়।

ইতি,
সাধন কুমার দাস
বাংলাদেশের সাধারণ জনগণের পক্ষে

বিঃদ্রঃ বিনীত অনুরোধ, আমার লেখায় কোন ভুল-ত্রুটি থাকলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।