করোনা বিপর্যস্থ যুক্তরাষ্ট্রের সরঞ্জাম চেয়ে দেশে দেশে সাহায্যের আবেদন

trump

করোনা ভাইরাসে বিশ্বে এখন সবথেকে বেশি ভয়াবহ অবস্থা যুক্তরাষ্ট্রে। একমাত্র লক্ষাধিক করোনা আক্রান্তের দেশ এখন যুক্তরাষ্ট্র। ফলে দেশটির স্বাস্থ্য খাতে সৃষ্টি হয়েছে বড় ধরণের সংকট। ফুরিয়ে আসছে চিকিৎসা সরঞ্জাম। এমন অবস্থায় দেশে দেশে সাহায্য চাইতে শুরু করেছে যুক্তরাষ্ট্র।

স্যানিটাইজার থেকে শুরু করে জটিল যন্ত্রপাতি সবকিছুর জন্যেই আবেদন জানিয়ে যাচ্ছে দেশটি। প্রয়োজনে অর্থ প্রদানের কথাও বলছে। এমনটাই জানিয়েছে মার্কিন গণমাধ্যম সিএনএন।

এতে বলা হয়, সিএনএনের কাছে অন্তত ২৫টি আলাদা জিনিসের তালিকা এসেছে।
এগুলো মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের কূটনীতিকদের মাধ্যমে বিভিন্ন দেশের কাছে চেয়েছে। সর্বোচ্চ গুরুত্ব দিয়ে সম্ভব হলে ‘আজই’ এসব সরঞ্জাম পাঠানোর আবেদন করছে যুক্তরাষ্ট্র। তবে ঠিক কত রাষ্ট্রের কাছে যুক্তরাষ্ট্র সাহায্য চেয়েছে তা নিশ্চিত নয় বলে জানিয়েছে সিএনএন।

করোনার কারণে ইতিমধ্যে যুক্তরাষ্ট্রের হাসপাতালগুলোতে দেখা দিয়েছে প্রবল সরঞ্জাম সংকট। এ নিয়ে কর্তৃপক্ষের কাছে আবেদন জানিয়েছে হাসপাতালগুলো। যুক্তরাষ্ট্র বিদেশি সাহায্যের জন্য যে ২৫টি চিকিৎসা সরঞ্জামকে অধিক গুরুত্ব দিচ্ছে তার মধ্যে এসবই ছিল বলে জানিয়েছে সিএনএন।

প্রতিবেদনে যেসব সরঞ্জামের কথা উল্লেখ ছিল তারমধ্যে রয়েছে, বায়োহ্যাজার্ড ব্যাগ, এন-৯৫ মাস্ক, গ্লোভস, গাউন, সার্জিক্যাল ক্যাপ, শু কাভার, কন্টেইনার, ভাইরাস প্রতিরোধী চশমা, স্যানিটাইজার ও চিকিৎসকের স্যুট। এছাড়া রয়েছে, ভেন্টিলেটর, ইনহেলার ও ইলাস্টোমেরিক রেসপায়রেটর্স।