করোনা নিয়ে প্রতিবেদন প্রকাশ, ইরাকে রয়টার্সের লাইসেন্স বাতিল

iraq corona

ইরাকে করোনা ভাইরাস নিয়ে প্রতিবেদন প্রকাশ করার পর দেশটিতে ৩ মাসের জন্য বাতিল করা হয়েছে বার্তা সংস্থা রয়টার্সের লাইসেন্স।

প্রতিবেদনে বলা হয়েছিল, ইরাক সরকার দেশটিতে করোনা ভাইরাসে আক্রান্তের যে সংখ্যা প্রকাশ করেছে বাস্তবে অবস্থা তার থেকে অনেক বেশি গুরুতর। সেখানে হাজারো মানুষ করোনায় আক্রান্ত বলেও দাবি করে রয়টার্স। কিন্তু এরপরই সংস্থাটির লাইসেন্স বাতিল করার ঘোষণা দেয় ইরাক সরকার।

আল-জাজিরা জানিয়েছে, ইরাকের তথ্য ও যোগাযোগ মন্ত্রী রয়টার্সের ওই প্রতিবেদনের সমালোচনা করেছেন। বৃহস্পতিবার দেয়া এক বিবৃতিতে তিনি একে ‘বিস্ময়কর’ বলে মন্তব্য করেন।

প্রতিবেদনে রয়টার্স নাম প্রকাশ না করার শর্তে তিন জন চিকিৎসক, স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা ও এক সিনিয়র সরকারি কর্মকর্তার সাক্ষাৎকার নিয়েছে। এতে বলা হয়েছে, ইরাকে প্রকৃতপক্ষে হাজার হাজার মানুষ করোনায় আক্রান্ত যা সরকার চেপে রেখেছে।

প্রতিবেদনে করোনায় ইরাকে মৃতের যে সংখ্যা বলা হয়েছে তাও দেশটির সরকারের দাবির থেকে অনেক বেশি।

তবে ইরাকি স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র সাইফ আল-বদর বলেন, এই প্রতিবেদন মিথ্যা। তবে তিনি তার এমন দাবির পক্ষে বিস্তারিত কিছু যুক্ত করেননি। তবে রয়টার্সকে আরো ২১ হাজার ডলার জরিমানা করা হবে বলে জানিয়েছে দেশটি। একইসঙ্গে বার্তা সংস্থাটিকে ক্ষমা চাওয়ারও আহবান জানানো হয়।