শুধু ফুসফুস নয়, কিডনিও বিকল করে দেয় করোনা!

করোনাভাইরাস শরীরে প্রবেশ করার পর ফুসফুসে গিয়ে বংশ বিস্তার করে। এর ফলে ফুসফুস প্রায় নষ্ট হওয়ার উপক্রম ঘটে। তবে নতুন গবেষণা জানিয়েছে, ভাইরাসটি শুধু ফুসফুস নয় বরং কিডনিও সম্পূর্ণরূপে নষ্ট করে দিতে পারে।

সাম্প্রতিক দু’টি গবেষণায় দেখা গেছে, ফুসফুসসহ প্রাণঘাতী করোনাভাইরাস কিডনি, হৃদপিন্ড, মস্তিষ্ক, যকৃতেও আক্রমণ করে। সম্প্রতি নিউইয়র্কের নর্থওয়েলে চালানো ফেইনস্টেইন ইনস্টিটিউটের একটি গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়েছে কিডনি ইন্টারন্যাশনাল জার্নালে।

প্রতিষ্ঠানটির গবেষকরা গত ১ মার্চ থেকে ১৫ এপ্রিল পর্যন্ত হাসপাতালে চিকিৎসাধীন প্রায় সাড়ে পাঁচ হাজার করোনা রোগীর শারীরিক অবস্থা পর্যবেক্ষণ করেন। তাদের মধ্যকার অন্তত এক-তৃতীয়াংশরেই কিডনি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে গবেষণায় উঠে এসেছে।

গবেষকরা দেখতে পেয়েছেন, রোগীদের ৩৬ দশমিক ৬ শতাংশের শরীরে কিডনি সমস্যার গুরুতর উপসর্গ দেখা দিয়েছে। এর মধ্যে অন্তত ১৪ দশমিক ৩ শতাংশেরই ডায়ালাইসিস প্রয়োজন হয়েছে।

করোনা আক্রান্ত অনেকেরই অসুস্থতার প্রাথমিক পর্যায়ে কিডনি সমস্যা দেখা দিয়েছে। অন্তত ৩৭ দশমিক ৩ শতাংশ রোগীর হাসপাতালে ভর্তির ২৪ ঘণ্টার মধ্যেই এ ধরনের উপসর্গ প্রকাশ পেয়েছে। এছাড়া, এক হাজারেরও বেশি রোগী যাদের ভেন্টিলেটর দিতে হয়েছে তাদের ৯০ শতাংশই গুরুতর কিডনি সমস্যায় আক্রান্ত।

দ্বিতীয় প্রতিবেদনটি পরিচালিত হয়েছে জার্মানির ইউনিভার্সিটি মেডিকেল সেন্টার হামবুর্গ-এপেনডর্ফের গবেষকদের। তারা করোনায় মৃত ২৭ জনের মরদেহের ময়নাতদন্ত করে দেখতে পান, ভাইরাসটি মস্তিষ্ক, ফুসফুস, গলবিল, হৃদপিন্ড, যকৃত ও কিডনিতেও পৌঁছেছে।

বেশিরভাগ করোনাভাইরাস রোগীদের শ্বাসতন্ত্রে পাওয়া গেলেও অন্তত ১২ জন রোগীর কিডনিতে এর উপস্থিতি দেখা গেছে। কিডনি রোগী নয়, করোনাতেই বিকল হয়েছে অনেক রোগীর কিডনি। বেশিরভাগ কোভিড-১৯ এ আক্রান্ত রোগীর এ অঙ্গটিতে ভয়াবহ সংক্রমণের প্রমাণ পেয়েছেন গবেষকরা।

সূত্র: ডেইলিমেইল