করোনা চিকিৎসায় কোনোই উপকারে আসে না হাইড্রোক্সিক্লোরোকুইন : হু

নতুন ডাটা এবং গবেষণায় দেখা গেছে করোনা ভাইরাস চিকিৎসায় কোনোই উপকারে আসে না হাইড্রোক্সিক্লোরোকুইন। এমনটা দাবি করে বুধবার করোনা আক্রান্ত রোগীদের ওপর এই ওষুধের পরীক্ষা বন্ধ রাখার আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও বা হু)।

বার্তা সংস্থা রয়টার্স এ খবর দিয়ে বলেছে, বহু দেশে করোনা রোগীদের ওপর পরীক্ষামুলকভাবে ব্যবহার করা হচ্ছে হাইড্রোক্সিক্লোরোকুইন। কিন্তু এই পরীক্ষা এখন বন্ধ রাখার আহ্বান জানিয়েছে হু।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প এই ওষুধটি অনুমোদন দিয়েছেন। এমনকি তিনি নিজে এটা সেবন করেছেন বলে জানিয়েছেন। ওষুধটির সলিডারিটি টেস্টিং-এর তদন্তকারীরা সম্প্রতি তথ্যপ্রমাণ পর্যালোচনা করেছেন। এরপর তারা নতুন রোগীদের ওপর এই ওষুধটির প্রয়োগ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ আনা ম্যারিয়া হেনাও-রেসট্রেপো ব্রিফিংয়ে বলেছেন, পর্যালোচনার পরে তারা সিদ্ধান্তে এসেছেন যে, সলিডারিটি ট্রায়াল থেকে বন্ধ রাখা হবে হাইড্রোক্সিক্লোরোকুইন।

বুধবার দিনশেষে আরেকটি বিবৃতিতে বলা হয়, সলিডারিটি ট্রায়ালের নিজস্ব তথ্যপ্রমাণের ভিত্তিতেও এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। এমনকি বৃটেন নেতৃত্বাধীন এক পরীক্ষায় দেখা গেছে, করোনা আক্রান্ত রোগীদের কোনো সাহায্য করছে না এই ওষুধ। এ ছাড়া রয়েছে আরো গবেষণালব্ধ তথ্য। ওই সব গবেষণার ডাটা বলছে, হাসপাতালে করোনা আক্রান্তদের মৃত্যুহার কমাতে কোনো ফল আনছে না হাইড্রোক্সিক্লোরোকুইন। ফলে সলিডারিটি ট্রায়ালের তদন্তকারীরা এই ওষুধের জন্য আর কোনো রোগীকে বেছে নেন নি বা নতুন কোনো রোগীর ওপর এই ওষুধ প্রয়োগ করা হচ্ছে না।

বিবৃতিতে বলা হয়েছে, যেসব রোগী এরই মধ্যে হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহার শুরু করেছেন, তাদেরকে বাকিটা কোর্স সম্পন্ন করতে হবে অথবা চিকিৎকের পরামর্শ অনুযায়ী তা বন্ধ করতে হবে। বৃটেনে ক্লিনিক্যাল পরীক্ষা পরিচিত রিকভারি ট্রায়াল নামে।

গত সপ্তাহে সেখান থেকে পাওয়া তথ্যে বলা হয়েছে, ম্যালেরিয়ার চিকিৎসায় ব্যবহৃত এই ওষুধটি করোনা আক্রান্ত রোগীদের কোনোই উপকার করছে না। জরুরি ভিত্তিতে করোনা রোগীদের চিকিৎসায় এই ওষুধটি প্রয়োগের অনুমতি সোমবার বাতিল করেছে যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ এডমিনিস্ট্রেশন। ফলে এটা বিশ্বাস করার কোনো কারণ নেই যে, এখন এই হাইড্রোক্সিক্লোরোকুইন করোনা চিকিৎসায় কার্যকর।