রাবিতে ৯ জুলাই থেকে অনলাইন ক্লাস শুরু

ru logo
রাবি প্রতিনিধি: করোনা সংক্রমণ এড়াতে গত মার্চ থেকেই দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। এই অবস্থায় শিক্ষার্থীদের একাডেমিক ক্ষতি পুষিয়ে নিতে অনলাইন ক্লাসের দিকে ঝুঁকছে সরকার। বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরাও সম্মতি দিয়েছেন অনলাইন ক্লাসের জন্যে।ইতোমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে অনলাইন ক্লাস শুরুও হয়েছে। এবার অফিশিয়ালি অনলাইনে ক্লাস শুরু করতে যাচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)।

আগামী ৯ জুলাই (বৃহস্পতিবার) বিশ্ববিদ্যালয়টি সকল বিভাগে অনলাইনে ক্লাস শুরু করবে। এর জন্যে আগামীকাল মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের অনুষদ অধিকর্তা ও ইনস্টিটিউট পরিচালকদের সঙ্গে ভাচ্যুয়াল মিটিং বসবে রাবি প্রশাসন।

সোমবার বিশ্ববিদ্যালয়ের ৬৭তম প্রতিষ্ঠাবার্ষিকীতে  এক সাক্ষাৎকারে এসব তথ্য জানান উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান।

তিনি বলেন, অনেক বিভাগেই শিক্ষকরা আনঅফিশিয়ালি অনলাইনে ক্লাস নিচ্ছেন। অফিশিয়ালি আমরা আগামী ৯ জুলাই থেকে অনলাইন ক্লাস নেয়া শুরু করবো। এর জন্যে আগামীকাল (মঙ্গলবার) অনুষদ অধিকর্তা ও ইনস্টিটিউট পরিচালকদের সঙ্গে ভাচ্যুয়াল মিটিং করা হবে। ইতোমধ্যে একটি টেকনিক্যাল কমিটি গঠন করা হয়েছে। অনলাইনে ক্লাস পরিচালনায় শিক্ষকরা যদি কোনও সমস্যার সম্মুখীন হন তবে তারা এই কমিটিকে অবহিত করবেন।

অধ্যাপক সোবহান বলেন, শিক্ষার্থীরা দীর্ঘদিন ধরে তাদের প্রিয় ক্যাম্পাসে আসতে পারছে না। তারা কিভাবে কী অবস্থায় জীবনযাপন করছে! তাদের যদি পড়াশোনার মধ্যে এক্টিভ রাখা যায় তাহলে তারা মানসিকভাবে ভালো থাকবে। তাই আগামী ৯ জুলাই থেকে আমরা অনলাইনে ক্লাস শুরু করতে যাচ্ছি। প্রাথমিকভাবে শতভাগ শিক্ষার্থীকে হয়ত নাও যুক্ত করা যেতে পারে, তবে ধীরে ধীরে শিক্ষার্থীরা এতে যুক্ত হবেন। শিক্ষকরা তাদের শিক্ষার্থীদের সঙ্গে যোগাযোগ করে ক্লাস শুরু করবেন।

তিনি আরো বলেন, আরও আগে থেকে আমরা অফিশিয়ালী অনলাইনে শুরু করতে পারতাম। আমরা অপেক্ষা করছিলাম যদি করোনা পরিস্থিতি একটু স্বাভাবিক হয়। কিন্তু তা তো আর হলো না। এখন কেউ বলতে পারবো না যে কখন এটা স্বাভাবিক হবে। এত দীর্ঘ সময় তো আর বসে থাকা যায় না। তাই এখনই আমরা থিওরি ক্লাসগুলো শুরু করে এগিয়ে নিবো।#