ভারতে ফেসবুকের কার্যনির্বাহীর বিরুদ্ধে মামলা

facebook

‘ফেসবুক বিজেপির হয়ে কাজ করছে এবং দেশে বিজেপি, আরএসএস ফেসবুক নিয়ন্ত্রণ করছে’- এমন অভিযোগের মধ্যে এবার ফেসবুকের ভারতের কার্যনির্বাহী প্রধান আঁখি দাসের বিরুদ্ধে মামলা হয়েছে।

মামলায় বলা হয়েছে, ধর্মীয় ভাবাবেগে আঘাত এবং মানুষকে উস্কে দেওয়া হয়েছে ফেসবুকের মাধ্যমে।

মার্কিন প্রকাশনা ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনকে কেন্দ্র করেই এই বিতর্কের সূত্রপাত।

ওয়াল স্ট্রিট জার্নালে দাবি করা হয়, শাসক দল বিজেপির নেতা ও কর্মীদের আপত্তিকর এবং বিদ্বেষমূলক বক্তব্যের বিষয়গুলোর বিরুদ্ধে কোনো পদক্ষেপ নেয়নি ফেসবুক।

জার্নালে আরও জোরদার দাবি করা হয়, ফেসবুকের একজন কর্মকর্তা এমন ইঙ্গিতও দিয়েছেন যে, বিজেপি কর্মীদের বিরুদ্ধে যদি এর জন্য তাদের পক্ষ থেকে কোনো রকম পদক্ষেপ নেওয়া হয় তাহলে ভারতে ‘তাদের সংস্থার ব্যবসার ক্ষতি করা হবে।

শুধু দাবি নয়, পাশাপাশি এমন কিছু উদাহরণ দেখানো হয়েছে যেখানে বর্তমান এবং প্রাক্তন বিজেপি কর্মীদের নানা বিদ্বেষমূলক মন্তব্য তুলে ধরে দেখানো হয়েছে, কীভাবে বিজেপির প্রতি ফেসবুকের পক্ষপাতিত্বের আচরণ রয়েছে। এই নীতি নির্ধারণের পেছনে আঁখি দাসের ভূমিকা আছে বলে মনে করা হচ্ছে।

সেই বিতর্ক এবার পুলিশের কাছে হাজির হলেন আয়েশ তিওয়ারি নামে এক সাংবাদিক। তিনিই মূলত ফেসবুকের এই কর্মকর্তার বিরুদ্ধে মামলা দায়ের করেন।

এর আগে আঁখি দাস গতকাল নিজেই একটি পুলিশি অভিযোগ দায়ের করেন। সেখানে তিনি দাবি করেন, অনলাইনে তিনি রীতিমতো হুমকি পাচ্ছেন।

অন্যদিকে, কংগ্রেস এই বিষয়ে পূর্ণ তদন্তের দাবি জানিয়েছেন ফেসবুকের কাছে। দলের সাধারণ সম্পাদক কেসি ভেনুগোপাল ফেসবুকের প্রধান মার্ক জুকারবার্গকে এই বিষয় উল্লেখ করে চিঠিও দিয়েছেন।