যশোরে মানবাধিকার নেতা পরিচয়ে প্রতিবন্ধীর জমি দখলের অভিযোগ

jessore map

একাধিক ভূঁইফোড় সংগঠনের নেতা “ন্যাশনাল ক্রাইম জার্নালিস্ট এন্ড রাইটস ফাউন্ডেশন” এর প্রতিষ্ঠাতা সভাপতি ও নির্বাহী পরিচালক এক সময়ের কাঠমিস্ত্রি (নিরাক্ষর) জিএম মিজানুর রহমান মিজানের বিরুদ্ধে প্রতিবন্ধী ব্যক্তির ঘরবাড়ি সহ জমি জবর দখলের অভিযোগ উঠেছে।

এনিয়ে ভুক্তভুগী প্রতিবন্ধী আব্দুস ছাত্তার মোল্লা (৫২) নিজের ক্রয়কৃত জমি-জমা ও ভাড়ার টাকা ফেরৎ পেতে যশোর কোতয়ালী মডেল থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেছে।

অভিযোগের প্রেক্ষিতে জানাযায়, প্রতিবন্ধী আব্দুস ছাত্তার মোল্লা যশোর সদর উপজেলার ১৩নং কচুয়া ইউনিয়নের খালকুলপাড়ার ৩নং ওয়ার্ডের মৃত মমিন মোল্লার ছেলে। ১৯৯৫ সালে ২৮ জানুয়ারী ১০৭ নং কচুয়া মৌজায় ২৩১৮ নং খতিয়ানের, সাবেক দাগ নং ২২৬৪ যার হালদাগ নং ৫৬৮০ ও ৫৬৮২। ওই এলাকার উজ্জল কুমার দত্ত, নিরাপদ দত্ত, মাধব দত্ত’র ৪৭ শতক মধ্যে থেকে ৩৬ শতক জমি ক্রয় করেন প্রতিবন্ধী আব্দুস ছাত্তার। এতো কাল ধরে ক্রয়কৃত জমির ভোগ দখল করে আসছিলো। এর মধ্যে ২০১৮ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত প্রতিমাসে ৫’শ টাকার মৌখিক চুক্তিতে ভাড়া থাকতে শুরু করেন মনিরামপুর থানার মর্শিমনগর এলাকার জি এম মিজানুর রহমান (৪৫) তার স্ত্রী মর্জিনা বেগম (৩৫) মেয়ে এলমা (২০) ও ছেলে আলম (২৫)। প্রথম দিকে দু’য়েক মাসের ভাড়া পরিশোধ করলেও তারপর থেকে হঠাৎ’ই রূপ পরিবর্তন শুরু করে। ভাড়া চাইলে গড়িমশি ও নানা ফন্দিফিকির আটতে শুরু করে। নিজেকে সাংবাদিক ও মানবাধিকার সংস্থার উর্দ্ধতন নেতা জাহির করেন। সেই সাথে ব্যাপক ক্ষমতাধর ও প্রশাসনের কর্তা-ব্যক্তিদের সাথে তার সখ্যতা রয়েছে বলে জানিয়ে তাকে মামলায় জড়িয়ে শায়েস্তা করার ভয়ভীতি দেখিয়ে আসছে। এসব হুমকি দিয়ে প্রায় দু’বছর ধরে ভাড়া দিচ্ছে না। ভাড়াটিয়ার অসাধাচরণে মার্তা দিনকে দিন বেড়ে যাওয়ায় প্রতিবন্ধী আব্দুস সাত্তার ভাড়াটিয়া মিজানুর রহমানকে বাড়ি ছাড়তে বল্লে পূর্বে সেই হুমকি দিয়ে জমি সহ এই বাড়িটি তার বলে অযৌতিক দাবী পূর্বক স্থায়ী দখলে নেওয়ার জন্য পায়তারা চালাচ্ছে। সে নিজে হিউম্যান রাইটস রিভিউ সোসাইটি খুলনা বিভাগীয় সভাপতি, বাংলাদেশ ক্রাইম জার্নালিস্ট এন্ড ফাউন্ডেশনে প্রতিষ্ঠাতা সভাপতি, দৈনিক বাংলাদেশ বার্তার যশোর ব্যুরো প্রধান পদে রয়েছে। এছাড়া তার স্ত্রী মর্জিনা বেগম হিউম্যান রাইটস এন্ড রিভিউ সোসাইটির মহিলা বিষয়ক সভাপতি বলে দাম্ভক্তি করে গলাফাটিয়ে বলে বেড়ান পুলিশ-প্রশাসন তাদের কথায় চলাচল করে। কাউকে দিয়ে কিছুই করতে পারবিনা আমাদের। এসব বলে ওই প্রতিবন্ধী আব্দুস ছাত্তারের জমি সহ ঘরবাড়ি জবরদখল করে রেখে। জমির দাবী করতে আসলে (প্রকৃত মালিক আব্দুস ছাত্তার) কে প্রশাসনের চেয়ে তাদের শক্তিশালী এই সংগঠনের মাধ্যমে শায়েস্তা করে দেওয়া হবে বলে হুমকি দিয়ে আসছে প্রায় দু’ডর্জন ভূঁইফোড় সংগঠনের নেতা ও সময়ের কাঠ মিস্ত্রি মিজান।

তার হাত থেকে মুক্তি পেতে অসহায় প্রতিবন্ধী আব্দুস ছাত্তার প্রশাসনের হস্তেক্ষেপ কামনা করেছেন।