রাবি ভিসিসহ ৬ জনের বিরুদ্ধে সাবেক ভিসির স্ত্রীর মামলা

ru logo

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য (ভিসি) অধ্যাপক আব্দুস সোবহানসহ ছয়জনের বিরুদ্ধে আদালতে মামলা দায়ের করেছেন সাবেক ভিসি অধ্যাপক মু. মিজানউদ্দীনের স্ত্রী মোমেনা জীনাত। মামলায় নিয়ম বর্হিভূতভাবে পেনশন আটকে রাখার অভিযোগ আনা হয়েছে।

ভিসি ছাড়া মামলার অন্য আসামিরা হলেন, বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এম.এ বারী, কোষাধ্যক্ষ অধ্যাপক মোস্তাফিজুর রহমান আল আরিফ, শেখ রাসেল মডেল স্কুলের সভাপতি অধ্যাপক গোলাম কবীর এবং স্কুলের বর্তমান অধ্যক্ষ লিসাইয়া মেহজাবিন।

বাদী মোমেনা জীনাতের আইনজীবী নুরে কামরুজ্জামান ইরান জানান, মঙ্গলবার দুপুরে রাজশাহী যুগ্ম জেলা জজ আদালত-১ এর আদালতে মামলাটি দায়ের করা হয়েছে। মামলা নং ৬/২০২০ (টাকা)। আদালতের বিচারক জয়ন্তী রাণী মামলাটি আমলে নিয়ে আগামী ১৯ অক্টোবর আসামীদের আদালতে হাজির হতে সমন জারী করেছেন।

আইনজীবী জানান, মামলার বাদী মোমেনা জীনাত রাবি শেখ রাসেল মডেল স্কুলের অধ্যক্ষ ছিলেন। অবসর গ্রহনের পর নিয়ম বর্হিভূতভাবে তার পেনশনের ৪৫ লাখ ৬১ হাজার ৯৪৫ টাকা আটকে রাখা হয়েছে। মোমেনা জীনাত বিশ্ববিদ্যালয়ের কাছে পাওনা বেতন, পিআরএল এর প্রাপ্য বেতন-ভাতা, বোনাস, বৈশাখী বাতা, অর্জিত ছুটির প্রাপ্য, পেনশন গ্র্যাচুইটি ভাতা, প্রভিডেন্ট ফান্ডের অর্থ পাবেন। তার পাওনা টাকা আদায়ে তিনি এ মামলা দায়ের করেছেন বলে জানান তিনি।

মামলার এজাহার সূত্রে জানা গেছে, মোমেনা জীনাত ১৯৯৮ সালের ১ মার্চ সহকারি শিক্ষক হিসেবে যোগদান করে। ২০১৪ সালের ২২ জানুয়ারি তিনি উপাধ্যক্ষ এবং ২০১৫ সালের ২২ জানুয়ারি অধ্যক্ষ হিসেবে পদন্নোতি পান। ২০১৯ সালের ৩০ জুন তিনি এলপিয়ারে যান।

বাদীর অভিযোগ বর্তমান ভিসি ক্ষমতার অপব্যবহার করে বাদীর অবসরকালীনি ভাতা বন্ধ রেখেছেন। এতে তিনি সামাজিক ও পারিবারিকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছেন।#