ঢাকা-১৮ আসন উপনির্বাচন : জাহাঙ্গীরকে অবাঞ্ছিত ঘোষণা করে মশাল মিছিল

ঢাকা-১৮ আসনের উপনির্বাচনে বিএনপির মনোনীত প্রার্থী এস এম জাহাঙ্গীরের বিরুদ্ধে বৃহস্পতিবার রাতে উত্তরায় মশাল মিছিল হয়েছে।

স্থানীয় বিএনপির একাংশের নেতাকর্মীরা ওই আসনে জাহাঙ্গীরকে অবাঞ্ছিত ঘোষণা করে ওই মিছিল করেন।

সন্ধ্যা সাড়ে সাতটার দিকে উত্তরা আজমপুর বাসস্ট্যান্ডসংলগ্ন পেট্রোলপাম্পের সামনে থেকে মশাল মিছিলটি শুরু হয়ে হাউস বিল্ডিং বাসস্ট্যান্ড এলাকায় গিয়ে শেষ হয়।

মিছিলকারীরা জাহাঙ্গীরকে অবাঞ্ছিত ও ‘সন্ত্রাসী’ আখ্যায়িত করে তার বিচার চেয়ে বিভিন্ন স্লোগান দেন। কয়েক শতাধিক মশাল নিয়ে হঠাৎ ওই মিছিলে সাধারণ জনগণ ও পথচারীরা ভয়ে এদিক-সেদিক ছুটাছুটি শুরু করেন।

উত্তরার বিভিন্ন এলাকার বিএনপি ও অঙ্গসংগঠনের বহিষ্কৃত নেতা নাজিম উদ্দিন দেওয়ান, মতিউর রহমান, আমজাদ হোসেন ও আবদুল কাদেরের নেতৃত্বে অন্তত তিন শতাধিক কর্মীসমর্থক মিছিলে অংশ নেন। এর আগেও এই অংশের নেতারা জাহাঙ্গীরের বিরুদ্ধে জুতা ও ঝাড়ু নিয়ে মিছিল করেছেন।

মিছিলে উপস্থিত দক্ষিণখান থানা বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক সম্প্রতি বহিষ্কৃত নাজিম উদ্দিন বলেন, ‘জাহাঙ্গীর ও তার সমর্থকেরা ১২ সেপ্টেম্বর অনেক নেতাকর্মীকে মারধর করেছেন। এর কোনো বিচার হয়নি।

এরপরও তাকে (জাহাঙ্গীর) এই আসনে মনোনয়ন দেয়া হয়েছে। তাই ঢাকা-১৮ আসনে আমরা এই প্রার্থীকে অবাঞ্ছিত ঘোষণা করছি।’

এ ছাড়া ঢাকা-১৮ আসনের মনোনয়নকে কেন্দ্র করে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলামের বাসায় ডিম নিক্ষেপের ঘটনায় ১৮ জন নেতাকর্মীকে বহিষ্কার করেছে বিএনপি।

মশাল মিছিলের বিষয়ে কিছু জানেন না উল্লেখ করে বিএনপির প্রার্থী এস এম জাহাঙ্গীর বলেন, ‘মনোনয়ন অনেকেই চেয়েছিলেন। তবে এখন আমরা সবাই মিলে একসঙ্গে নির্বাচনে দলের জন্য কাজ করছি। হয়তো আওয়ামী লীগ ষড়যন্ত্র করছে। কারণ, তারা চায় না জনগণ ভোটকেন্দ্রে যাক।’

আওয়ামী লীগের অন্য কোনো গ্রুপ দিয়েই হয়তো এগুলো করানো হচ্ছে বলেও তিনি জানান।

সরকারি দলের এমপি সাহারা খাতুনের মৃত্যুতে শূন্য হওয়া আসনটিতে ১২ নভেম্বর ভোট গ্রহণ করা হবে।