বর্ণবাদের প্রতিবাদে মাঠ ছাড়লেন নেইমাররা

neymar

বর্ণবাদের অভিযোগে চ্যাম্পিয়নস লিগের একটি ম্যাচ শেষ না করেই নজিরবিহীনভাবে মাঠ ছেড়েছেন প্যারিস সেইন্ট-জার্মান ও ইস্তানবুল বাসাকশেহেরির খেলোয়াড়রা।

ফলে মঙ্গলবারের ম্যাচটি স্থগিত করতে বাধ্য হয়েছে উয়েফা। এ ঘটনায় একটি তদন্তও শুরু হয়েছে। দীর্ঘ ও উত্তপ্ত বদানুবাদের পর দুই দলই মাঠ ছেড়ে চলে যায়।-খবর এএফপির

রোমানীয় চতুর্থ আম্পায়ার খেলার ১৪ মিনিটে বাসাকশেহেরির সহকারী কোচ পিয়ের ওয়েবোকে কালো বলে সম্বোধন করলে শুরু হয়ে যায় বিতর্ক। তখন এই গ্রুপ পর্যায়ের খেলা গোলশূন্য ছিল।

পরবর্তীতে খেলাটি বাতিল ঘোষণা করা হয়। যদিও যেখান থেকে ম্যাচটি শেষ হয়েছিল বুধবার আবার সেখান থেকে শুরু হওয়ার কথা রয়েছে।

বিশ্বজুড়ে ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলন শুরু হওয়ার পর বহু ক্রীড়াবিদ বর্ণবাদের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছেন।

গত মে মাসে যুক্তরাষ্ট্রের মিনিয়াপোলিসে জর্জ ফ্লয়েড নামের এক কৃষ্ণাঙ্গকে আটকের সময় হাঁটু দিয়ে গলা চেপে হত্যা করলে বিশ্বজুড়ে প্রতিবাদের ঝড় ওঠে।

পিএসজি স্ট্রাইকার কেলিয়ান এমবাপ্পে টুইটপোস্টে বলেন, বর্ণবাদকে না বলুন। আর তার টিমমেট নেইমার পোস্ট করেছেন ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’।

মাঠের টাচলাইনে উত্তপ্ত বাক্যবিনিময়ে এই খেলোয়াড়ই অংশ নিয়েছেন। তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান এক টুইটবার্তায় বলেন, এই বর্ণবাদী মন্তব্যের আমি জোরালো প্রতিবাদ জানাচ্ছি।

আর খেলোয়াড়দের ঐতিহাসিক সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন রোমানীয় বংশোদ্ভূত ফরাসি ক্রীড়ামন্ত্রী রোক্সান্না ম্যারাসিরিউ।

বাসাকশেহেরির মাঝমাঠের খেলোয়াড় গুইলিয়ানো ব্রাজিলীয় গণমাধ্যমকে বলেন, এই মন্তব্য খুবই পরিষ্কার। আমাদের কোচসহ বহু লোক শুনতে পেয়েছেন। এটা লজ্জাজনক।

তিনি বলেন, দল ও গ্রুপ হিসেবে আমরা প্রতিবাদের সিদ্ধান্ত নিয়েছি। এটা অগ্রহণযোগ্য। বর্ণবাদের অবসান ঘটাতে হবে।

পিএসজির মাঠে ম্যাচটির রেফারি, দুই সহকারী রেফারি ও চতুর্থ রেফারি সবাই ছিলেন রোমানীয়। ১৪তম মিনিটে বাশাকশেহিরের সহকারী কোচ ও সাবেক ক্যামেরুন ফরোয়ার্ড পিয়ের ওয়েবোকে দেখাতে গিয়ে চতুর্থ রেফারি সেবাস্তিয়ান কোলতেসকু ওই কালো লোকটা বলে সম্বোধন করেন।

সেটি বুঝতে পেরেই রেগে যান ওয়েবো। সে কালো লোক বলতে পারে না বলে চেঁচাতে থাকেন! সে সময়ে বাশাকশেহিরের বেঞ্চে থাকা সেনেগালিজ স্ট্রাইকার ডেম্বা বা রেফারির কাছে কৈফিয়ত চান।

টিভিতে শোনা যায়, তিনি ইংরেজিতে বলছেন, আপনি যখন কোনো ফরসা ব্যক্তিকে ডাকেন, তখন তো বলেন না– ওই যে সাদা লোকটা। আপনি তখন বলেন, ওই লোকটা।

তাহলে কালো ব্যক্তির ক্ষেত্রে কেন কালো লোকটা বলছেন? কোলতেসকু তখন বলেন, আমরা একে অন্যের সঙ্গে রোমানিয়ান ভাষায় কথা বলছিলাম।

বাশাকশেহিরের খেলোয়াড়েরা তো প্রতিবাদ করেনই, পিএসজির খেলোয়াড়েরাও প্রতিবাদ করেন ঘৃণিত এই সম্বোধনের। কিলিয়ান এমবাপ্পে তখন বলেন, চতুর্থ রেফারি যদি এটা বলে থাকেন, তাহলে তাঁকে সরে যেতে হবে।