ট্র্রাম্প সমর্থকরা ‘দেশীয় সন্ত্রাসী’: বাইডেন

jo bide

যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে তাণ্ডব চালানো ট্রাম্প সমর্থকদেরকে কঠোর ভাষায় নিন্দা জানিয়েছেন নব-নির্বাচিত প্রেসিডেন্ট জো-বাইডেন। ট্রাম্প সমর্থকদের দেশীয় সন্ত্রাসী আখ্যা দিয়ে তিনি বলেন, তারা প্রতিবাদকারী নয়, তারা দেশীয় সন্ত্রাসী।

গত বুধবার আনুষ্ঠানিকভাবে জো-বাইডেনের জয় প্রত্যায়নের জন্য কংগ্রেস ভবনে যৌথ অধিবেশন চলছিল। এসময় ট্রাম্পের শত শত উগ্র সমর্থক ক্যাপিটল ভবনে হামলা চালায়, যা দেশটির দুই শ বছরের ইতিহাসে প্রথমবারের ঘটনা। নির্বাচনের ফল পাল্টে দেয়ার জন্য ওই হামলা চালানো হয়। বিশৃঙ্খল পরিস্থিতির মুখে একপর্যায়ে কংগ্রেসের যৌথ অধিবেশন স্থগিত করা হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে আবার অধিবেশন শুরু হয়। এর কয়েক ঘণ্টা পর জো বাইডেনকে আনুষ্ঠানিকভাবে দেশটির পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে অনুমোদন দেয় কংগ্রেস।

আগামী ২০ জানুয়ারি নবনির্বাচিত প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট শপথ গ্রহণ করবেন এবং দুজন একইসঙ্গে দায়িত্ব গ্রহণ করবেন।

বৃহস্পতিবার নতুন অ্যাটর্নি জেনারেল ঘোষণার এক অনুষ্ঠানে ক্যাপিটল হিলে তাণ্ডবকারীদের উদ্দেশে জো-বাইডেন বলেন, ‘বুধবার ক্যাপিটল হিলে আমরা যা দেখেছি সেটা ভিন্নমত নয়, প্রতিবাদ নয়, বিশৃঙ্খলাও নয়; এটা ছিল চরম বিশৃঙ্খলা।’ তাদেরকে প্রতিবাদকারী না বলতে হুঁশিয়ারি উচ্চারণ করে জো-বাইডেন বলেন, তাদেরকে কেউ প্রতিবাদকারী বলবেন না, তারা ছিল দাঙ্গাবাজ, বিদ্রোহী, দেশীয় সন্ত্রাসী।

এসময় তিনি বলেন, আমার ইচ্ছা হয় যদি ঘটনাটি আমাদের না দেখতে হতো। কিন্তু এটা সত্য নয়, আমাদের সেটা দেখতে হয়েছে।

জো-বাইডেন আরও বলেন, আমাদের একজন প্রেসিডেন্ট যিনি বুধবার চারঘণ্টা যাবৎ গণতন্ত্র, সংবিধান এবং আইনের শাসনে অবমাননা করেছেন। এটা পরিষ্কার যে তিনি এসব করেছেন। ‘তিনি শুরু থেকেই আমাদের প্রতিষ্ঠান, আমাদের গণতন্ত্রের প্রতি সর্বাত্মক আক্রমণ চালিয়ে গেছেন এবং গতকাল ছিল সেই নিরলস হামলার চূড়ান্ত পরিণতি।