বসুরহাটে ৩ ঘণ্টায় ২০ শতাংশ ভোটগ্রহণ!

নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলার বসুরহাট পৌরসভায় প্রথমবারের মত ইভিএম (ইলেকট্রনিক ভোটিং মেশিন) পদ্ধতিতে ভোট গ্রহণ চলছে। প্রথম ৩ ঘণ্টায় প্রায় ২০ শতাংশ ভোট সম্পন্ন হয়েছে।

শনিবার সকাল ৮টায় ভোট শুরু হয়। এরপর বেলা ১১টার মধ্যে ওই পৌরসভায় প্রায় ২০% ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে বলে জানান জেলা নির্বাচন ও রিটার্নিং কর্মকর্তা মো. রবিউল আলম।

তিনি বলেন, প্রতিটি কেন্দ্রে ব্যাপক ভোটারদের উপস্থিতি রয়েছে এবং শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ চলছে। তবে পুরুষদের তুলনায় নারী ভোটারদের উপস্থিতি বেশি।

এদিকে সকাল থেকে প্রতিটি কেন্দ্রে ভোটারদের উপস্থিতি ছিল লক্ষণীয়। যার মধ্যে নারী ভোটার বেশি।

বসুরহাট পৌরসভায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের ভাই আবদুল কাদের মির্জা নৌকা, বিএনপি প্রার্থী কামাল উদ্দিন চৌধুরী ধানের শীষ ও জামায়াত সমর্থিত স্বতন্ত্র প্রার্থী মাওলানা মোশারফ হোসাইন মোবাইল ফোন প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এছাড়া সাধারণ কাউন্সিলর পদে ২৫ ও সংরক্ষিত কাউন্সিলর পদে সাতজনসহ মোট ৩৫ জন ভোটযুদ্ধে অংশ নিচ্ছেন।

এছাড়া নির্বাচনে সব ধরনের সহিংসতা রোধে নয়টি কেন্দ্রে নয়জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও একজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, তিনটি টিমে ২৪ র্যা ব, ৮০ জনের ৪ প্লাটুন বিজিবি এবং ২০০ পুলিশ সদস্য মোতায়েন রয়েছেন।

এছাড়া প্রতিটি কেন্দ্রে নিরাপত্তা ও আইন-শৃংখলার স্বাভাবিক রাখতে পাঁচ পুলিশ ও ১৩ আনসার সদস্য ও তিনটি কেন্দ্রের জন্য একটি স্ট্রাইকিং ফোর্স ও সাতটি জরুরি টিম রাখা হয়েছে।

সকাল থেকে পৌরসভার উদয়ন প্রি-ক্যাডেট একাডেমি, বসুরহাট এএইচসি সরকারি উচ্চ বিদ্যালয়, মওদুদ আহমদ সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ কয়েকটি কেন্দ্র ঘুরে ভোটরদের উপস্থিতি দেখা গেছে। প্রথমবার ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ হওয়ায় ভোটারদের আগ্রহও ছিল লক্ষণীয়।

এদিকে সকাল সাড়ে ৮টার দিকে ১নং কেন্দ্র উদয়ন প্রিক্যাডেট একাডেমি কেন্দ্রে আওয়ামী লীগ প্রার্থী, সকাল ৯টার দিকে ৫নং বসুরহাট এএইচসি কেন্দ্রে বিএনপি প্রার্থী ও ৮নং বসুরহাট ইসলামিয়া সিনিয়র মাদ্রাসা কেন্দ্রে নিজেদের ভোট দিয়েছেন স্বতন্ত্রপ্রার্থী।

তবে সকাল থেকে কোনো কেন্দ্রে বিশৃঙ্খলার ঘটনা ঘটেনি। তিন প্রার্থীই জানিয়েছেন প্রতিটি কেন্দ্রে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ চলছে।

পৌরসভাটিতে মোট ভোটার রয়েছে ২১ হাজার ১১৫জন। যার মধ্যে পুরুষ ১০হাজার ৬২১ এবং নারী ভোটার রয়েছে ১০ হাজার ৪৯৪ জন। নয়টি কেন্দ্রে মোট বুথ সংখ্যা রয়েছে ৬১টি।