বাইডেনের শপথ ঘিরে মুসলিমদের সতর্ক থাকার পরামর্শ

us news

নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের অভিষেক অনুষ্ঠানের আগে মুসলিম ও অন্যান্য সংখ্যালঘুদের ক্যাপিটল হিল এড়িয়ে চলতে পরামর্শ দিয়েছেন দ্য কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশনস (সিএআইআর) এর প্রধান রবার্ট ম্যাককো। খবর সিএনএনের।

সংখ্যালঘু সম্প্রদায়ের উদ্দেশে রোববার এই সতর্কতামূলক পরামর্শ দেন।

তিনি বলেন, চরম ডানপন্থিরা এখন মার্কিনিদের দৃষ্টি অন্যদিকে নেয়ার জন্য সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর বা তাদের উপাসনালয়ে হামলা চালাতে পারে। আমরা বিষয়টি নিয়ে উদ্বিগ্ন ও মুসলিম সম্প্রদায়কে খুব সতর্ক থাকতে বলছি। প্রত্যেককেই নিজের নিরাপত্তার কথা চিন্তা করতে হবে।

রবার্ট ম্যাককো মুসলমান সম্প্রদায়কে সতর্ক করে বলেন, বাস্তবতা সম্পর্কে প্রস্তুত থাকতে হবে। আমরা চাই প্রত্যেক মানুষের নিরাপত্তা।

দ্য কাউন্সিল অন আমেরিকান রিলেশনের মিনেসোটার নির্বাহী পরিচালক জায়লানি হুসেইন বলেন, মুসলিম বিশেষ করে কৃষ্ণাঙ্গ মুসলিমদের জানা উচিত, তারা যদি বিক্ষোভে অংশ নেওয়া তাহলে তাদের প্রতি পুলিশ বা প্রতিপক্ষের আচরণ অন্য একজন শ্বেতাঙ্গের প্রতি যেমনটা হওয়া উচিত তার চেয়ে বরং রূঢ় হবে। এ ঝুঁকি শুধু শ্বেতাঙ্গ চরমপন্থী নয় পুলিশের পক্ষ থেকেও রয়েছে। এজন্যেই তাদের গোলযোগপূর্ণ এলাকা হয়ে উঠতে পারে এমন এলাকা এড়িয়ে চলতে পরামর্শ দেওয়া হচ্ছে।

এদিকে জো বাইডেনের শপথ ও অভিষেক অনুষ্ঠানে ভেতর থেকে হামলা করে বসতে পারে নিরাপত্তায় নিয়োজিত ন্যাশনাল গার্ড সেনা ও পুলিশ সদস্যরা। এমন আশঙ্কা করছেন প্রতিরক্ষা বিভাগ পেন্টাগনের কর্মকর্তারা।

স্থানীয় সময় ২০ জানুয়ারি বুধবার দুপুরে বাইডেনের শপথ ও অভিষেক। তার বিজয় সত্যায়নে ক্যাপিটল হিলে বিদায়ি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উগ্র-সমর্থকদের তাণ্ডবের পর অভিষেক অনুষ্ঠানকে ঘিরে নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয় ওয়াশিংটন ডিসি।

আল জাজিরা জানিয়েছে, প্রতিরক্ষা ও পেন্টাগনের শীর্ষ কর্মকর্তাদের আশঙ্কা- নিরাপত্তায় নিয়োজিত ন্যাশনাল গার্ডের ২৫ হাজার ও পুলিশ সদস্যদের মধ্যে থাকা শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদী কেউ ভেতর থেকে হামলা করে বসতে পারে।

এমন আশঙ্কার ভিত্তি হচ্ছে ৬ জানুয়ারি ক্যাপিটলে হামলার সময় দেখা গেছে ন্যাশনাল গার্ডের সদস্যরা হামলাকারীদের স্বাগত জানাচ্ছেন।

ওই হামলায় জড়িত থাকার অভিযোগে ক্যাপিটল পুলিশের অর্ধডজন সদস্যকে বরখাস্ত করা হয়েছে। আরও একডজনের মতো তদন্তাধীন আছেন।

ভেতর থেকে হামলার আশঙ্কার মধ্যেই নিউ জার্সিতে গ্রেফতার করা হয়েছে আর্মির রিজার্ভ সেনা ৩০ বছর বয়সি টিমোথি হেইল-কুসানেলিকে। তিনি উগ্র ট্রাম্প-সমর্থক দাঙ্গাকারীদের ‘অগ্রসর’ হওয়ার ইঙ্গিত দিয়েছেন বলে অভিযোগ।