করোনায় মৃত্যুর নতুন মাইলফলক

coronavirus

কোভিড-১৯ মহামারীতে বিপর্যস্ত বিশ্ব। এক বছরের বেশি সময়েও দাপট কমেনি এতটুকু। রোজ নতুন নতুন অঞ্চলে প্রাদুর্ভাব দেখা যাচ্ছে। করোনাভাইরাসে মৃত্যু ২১ লাখের মাইলফলক ছাড়িয়ে গেছে ইতিমধ্যে। এই তথ্য ওয়ার্ল্ডওমিটারসের।

বিশ্বব্যাপী করোনায় মৃত্যু ও আক্রান্তের পরিসংখ্যান রাখা আন্তর্জাতিক ওয়েবসাইটটির তথ্যমতে, শুক্রবার বেলা ১১টা পর্যন্ত গোটা বিশ্বে করোনায় সংক্রমণ শনাক্ত হয়েছে ৯ কোটি ৮০ লাখ ৯২ হাজার ৭৫৭ জন। আর মৃত্যু হয়েছে ২১ কোটি ৪৫২ জনের। করোনা থেকে সুস্থ হয়েছেন সাত কোটি চার লাখ ৮৬ হাজার ৫১৪ জন।

বিশ্বের বিভিন্ন দেশে করোনার দ্বিতীয় ও তৃতীয় ঢেউ শুরু হয়েছে। ব্রিটেনসহ কোথাও কোথাও নতুন ধরন দেখা দিয়েছে। এতে করে আতঙ্ক বেড়েই চলেছে।

ওয়ার্ল্ডোমিটারসের তথ্যানুযায়ী, এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃতের সংখ্যা যুক্তরাষ্ট্রে। সেখানে মোট আক্রান্তের সংখ্যা দুই কোটি ৫১ লাখ ৯৬ হাজার ৮৬। মৃত্যু হয়েছে চার লাখ ২০ হাজার ২৮৫ জনের।

আক্রান্তের হিসাবে দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা এক কোটি ছয় লাখ ২৬ হাজার ২০০। এর মধ্যে এক লাখ ৫৩ হাজার ৬৭ জনের মৃত্যু হয়েছে। ব্রাজিলে আক্রান্তের সংখ্যা ৮৬ লাখ ৯৯ হাজার ৮১৪। এর মধ্যে দুই লাখ ১৪ হাজার ২২৮ জনের মৃত্যু হয়েছে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে করোনা সংক্রমণ ধরা পড়ে। চীনের বাইরে করোনাভাইরাসের প্রকোপ ১৩ গুণ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে গত ১১ মার্চ দুনিয়াজুড়ে মহামারী ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এটি বর্তমানে বিশ্বের ২১৩ দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে।