COVID টিকার নামে ভুয়ো মেসেজ, ক্লিক করলেই গায়েব লাখ টাকা!

hackers cyber attack

এই ধরনের লিঙ্কে আপনি ক্লিক করলেই সমস্ত গোপনীয় তথ্য চুরি হওয়ার প্রবল সম্ভাবনা থেকে যায়।

সাইবার অপরাধীরা সেগুলিকে ডার্ক ওয়েবে আপলোড করে দিলে ক্ষণে-ক্ষণেই দেখবেন, আপনার অ্যাকাউন্ট থেকে টাকা গায়েব হয়ে যাচ্ছে।
তাই এমনতর কারসাজি নজরে এলেই সাইবার অপরাধ দমন শাখায় যোগাযোগ করুন।

এই সময় ডিজিটাল ডেস্ক: অনলাইনে জিনিসপত্র কেনাকাটি হালফিলে খুবই সহজ হয়ে গিয়েছে। কিন্তু তার সঙ্গেই পাল্লা দিয়ে বেড়ে চলেছে জালিয়াতি। নোটবন্দির পর থেকেই এ দেশে অনলাইনে লেনদেন বেড়েছে। করোনার হানায় সেই লেনদেনে আমূল পরিবর্তনও লক্ষ্য করা গিয়েছে। এমনই এক সন্ধিক্ষণে কেন্দ্রের তরফে কড়া সতর্কবার্তা দেওয়া হল। কোভিডের টিকার নাম করে আপনার অ্যাকাউন্ট থেকে বিপুল পরিমাণ টাকা হাতিয়ে নেওয়ার চেষ্টা করছে সাইবার অপরাধীরা। তাই এমন এক পরিস্থিতিতে ইউজারদের যতটা বেশি পরিমাণে সতর্ক থাকা সম্ভব, তার থেকেও বেশি সজাগ হতে হবে।

কেন্দ্রের সরাষ্ট্রমন্ত্রকের তরফে সাইবার সেফটি ও সাইবার সিকিওরিটি বিষয়ক সবদিক দেখভাল করার জন্য অফিসিয়াল একটি টুইটার হ্যান্ডেল রয়েছে, যার নাম সাইবার দোস্ত। সম্প্রতি সাইবার দোস্তের তরফে একটি টুইট করা হয়েছে। সেই টুইটে লেখা হচ্ছে, ‘সাবধান! সাইবার অপরাধীরা Covid-19এর নাম করে অলৌকিক নিরাময়, ভেষজ প্রতিকার, ভ্যাকসিন, দ্রুত চেক আপ ইত্যাদির মতো একাধিক আকর্ষণীয় অফারে প্রলুব্ধ করে গ্রাহকদের প্ররোচিত করতে পারে। সন্দেহজনক, অযাচিত কল, ইমেল বা যে কোনও মাধ্যমে এই ধরনের মেসেজে ক্লিক করবেন না। এগুলিতে ক্লিক করলে মোটা টাকা হাতিয়ে নিতে পারে সাইবার অপরাধীরা।’

এই ধরনের টুইটের মাধ্যমে মন্ত্রণালয়ের তরফে দেশবাসী যাতে কোনও ভুল না করেন, সেই সতর্কীকরণ বার্তা দেওয়া হয়। আজকের সময়ে, জালিয়াতদের বার্তাগুলি, ইমেল এবং কল ইত্যাদির সাহায্যে মানুষজনের কাছে পৌঁছে যায় এবং তাঁদের কাছ থেকে ব্যক্তিগত তথ্য জানতে চাওয়া হয়। নাগরিকদের বিভিন্ন লিঙ্ক পাঠিয়ে, তার উপরে তাঁদের ক্লিক করতে বলা হয়। তাই যতটা সম্ভব এই জাতীয় কোনও লিঙ্কে ক্লিক করবেন না, অন্যথায় আপনি প্রতারিত হতে পারেন।

কোভিড টিকা নিতে CoWIN অ্যাপে কী ভাবে Register করবেন? জানুন সহজ পদ্ধতি

অনলাইনে জালিয়াতির ঘটনায় ভারত এই মুহূর্তে এশিয়ার মধ্যে দ্বিতীয় স্থানে। গত কয়েক বছরে সাইবার জালিয়াতির অনেক ঘটনা ঘটেছে। বিভিন্ন সময়ে দেশের বিভিন্ন ব্যাঙ্ক এবং কেন্দ্র সরকারও এই ধরনের জালিয়াতি সম্পর্কে মানুষকে সচেতন করেছে। কখনও সখনও আবার ব্যাঙ্কের নাম করে জালিয়াতরা ফোন করে এবং বিভিন্ন ভাবে মানুষকে প্রলোভন দেখিয়ে টাকা হাতিয়ে নেওয়ার চেষ্টা করে। কিন্তু সতর্কতা সত্ত্বেও বাড়ছে জালিয়াতি। তাই এবার অতিরিক্ত সতর্কতার প্রয়োজন। কারণ, সাইবার অপরাধীরা নানা অছিলায় টাকা হাতানোর চেষ্টা করে যাচ্ছে। কখনও কোভিডের নামে, কখনও আবার ভ্যাকসিনের প্রলোভন দেখিয়ে।

তবে কোভিডের পর থেকে এ দেশে এই ধরনের জালিয়াতির আরও বেশি করে বেড়েছে। কী করলে আপনার কোভিড হবে, আর কী করলে হবে না – এমনই নানান বার্তা ইমেল বা ফোন কলে বিভিন্ন লিঙ্কের মাধ্যমে পাঠাচ্ছে সাইবার অপরাধীরা। লিঙ্কে কোভিডের তাৎক্ষণিক চিকিৎসা, ওষুধ সরবরাহ ইত্যাদি বিষয়ও পাঠানো হচ্ছে। এই ধরনের লিঙ্কে আপনি ক্লিক করলেই সমস্ত গোপনীয় তথ্য চুরি হওয়ার প্রবল সম্ভাবনা থেকে যায়। সাইবার অপরাধীরা সেগুলিকে ডার্ক ওয়েবে আপলোড করে দিলে ক্ষণে-ক্ষণেই দেখবেন, আপনার অ্যাকাউন্ট থেকে টাকা গায়েব হয়ে যাচ্ছে। তাই এমনতর কারসাজি নজরে এলেই সাইবার অপরাধ দমন শাখায় যোগাযোগ করুন।