বিদেশিদের নিরাপদে দেশে ফেরার দায়িত্ব নিল বিসিসিআই

করোনা মহামারির দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় বিপর্যস্ত ভারত। দেশটিতে প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে রোগীর সংখ্যা, বাড়ছে মৃতের সংখ্যাও। দিন-রাত জ্বলছে চিতা। হাসপাতালে শয্যার সংকট, অক্সিজেন সংকটসহ নানা সমস্যা প্রকট আকার ধারণ করছে।

এই পরিস্থিতিতে ভারতে চলছে আইপিএল। জৈব-সুরক্ষা বলয়ে আয়োজন হচ্ছে দেশটির ঘরোয়া টি-টোয়েন্টির সবচেয়ে বড় আসরটি। এমন পরিস্থিতিতে ভারতের সঙ্গে বিমান চলাচল বন্ধ করে দিয়েছে অনেক দেশ। যে কারণে টুর্নামেন্ট শেষে বিদেশি ক্রিকেটাররা দেশে ফিরতে চিন্তায় পড়ে যান। এই অনিশ্চিয়তার কারণে কয়েকজন ক্রিকেটার এরই মধ্যে আইপিএল ছেড়েছেন। সংশয়ে আছেন বাকিরাও।

এমন সংশয়ের মধ্যে আশার বাণী শোনাল বিসিসিআই। ইএসপিএনক্রিকইনফোর প্রতিবেদন অনুযায়ী, আইপিএল শেষে বিদেশিদের নিরাপদে ফেরার দায়িত্ব নিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। আজ মঙ্গলবার বোর্ডের অন্তর্বর্তীকালীন প্রধান নির্বাহী কর্মকর্তা হেমাং আমিন প্রত্যেক দলকে মেইল পাঠিয়ে আশ্বস্ত করেছেন।

ওই মেইলে হেমাং আমিন লিখেছেন, ‘ভারত যখন স্বাস্থ্যব্যবস্থায় কঠিন চ্যালেঞ্জের মুখে, তখন আমি আপনাদের কাছে এই লেখা লিখছি। ভারতের এই উদ্বেগজনক পরিস্থিতিতে কিছু ক্রিকেটার সরে দাঁড়িয়েছে। আমরা তাদের সিদ্ধান্তকে শ্রদ্ধা করি এবং সমর্থন থাকবে সবসময়। একই সঙ্গে আমরা আপনাদের আশ্বস্ত করছি যে বলয়ের মধ্যে আপানারা একদম নিরাপদ।’

এরপর টুর্নামেন্ট শেষে ক্রিকেটারদের ফেরা নিয়ে আশস্ত করে প্রধান নির্বাহী কর্মকর্তা লিখেছেন, ‘আমরা বুঝতে পারছি আপনারা দুশ্চিন্তার মধ্যে আছেন যে টুর্নামেন্ট শেষে কীভাবে দেশে ফিরবেন। এটা স্বাভাবিক। আমরা আপনাদের কোনো দুশ্চিন্তা না করার অনুরোধ করছি। আপনারা গন্তব্যে যেন নির্বিঘ্নে পৌঁছাতে পারেন বিসিসিআই সবকিছু করবে। বিসিসিআই সরকারের সঙ্গে আলোচনা করছে। আপনারা নিশ্চিত থাকুন যে বিসিসিআইয়ের জন্য টুর্নামেন্ট ততক্ষণ শেষ হবে না যতক্ষণ পর্যন্ত আপনাদের নিরাপদে বাড়িতে পৌঁছে দিতে না পারে।’