কী আছে সাড়ে ৩৬ লাখ পরিবারকে দেওয়া প্রধানমন্ত্রীর ক্ষুদে বার্তায়?

hasina
প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি

করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় ঘরবন্দি হয়ে ক্ষতিগ্রস্ত নিম্ন আয়ের সাড়ে ৩৬ লাখ পরিবারকে আড়াই হাজার টাকা করে অনুদান দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এটি দু:স্থদের জন্য সরকার প্রধানের ঈদ উপহার।

রোববার সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী এ অনুদান কার্যক্রমের উদ্বোধন করেন। এ সময় ভোলা, জয়পুরহাট ও চট্টগ্রাম জেলা প্রশাসনের সঙ্গে ভিডিও কনফারেন্সে যুক্ত হন তিনি।

উদ্বোধনের পর থেকে পর্যায়ক্রমে ইলেকট্রনিক ট্রান্সফার ফান্ডের (ইএফটি) মাধ্যমে অর্থ সহায়তা সরাসরি উপকারভোগীর মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্টে বা ব্যাংক অ্যাকাউন্টে চলে যাচ্ছে। উদ্বোধনের পর থেকে ইতোমধ্যে সহায়তা উপকারভোগীদের অ্যাকাউন্টে যেতে শুরু করেছে। উদ্বোধনের দিনই ২২ হাজার ৮৯৫ জনের কাছে সহায়তার টাকা পৌঁছে গেছে।

এ আর্থিক সহায়তা প্রদানের পাশাপাশি প্রত্যেক উপকারভোগীর মোবাইলে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে একটি ক্ষুদে বার্তা (এসএমএস) যাচ্ছে। সেই বার্তায় যা বলা হয়েছে তা হলো-

‘করোনা পরিস্থিতির কারণে সাময়িক অসুবিধা মোকাবিলার লক্ষ্যে গতবছরের মতো আপনার পরিবারের জন্য ২ হাজার ৫০০ টাকা সহায়তা দেওয়া হলো। ঈদ মোবারক।

শেখ হাসিনা

প্রধানমন্ত্রী

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার।’

সরকারের পক্ষ থেকে জানানো হচ্ছে- আগামী তিন দিনের মধ্যে নগদ, বিকাশ, রকেট এবং শিউর ক্যাশের মতো মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের (এমএফএস) মাধ্যমে জিটুপি (গর্ভনমেন্ট টু পার্সন) ভিত্তিতে ২ হাজার ৫০০ টাকা করে পৌঁছে যাবে এসব পরিবারের কাছে।