পুরো দায় আমার: হারের পর পর্তুগাল কোচ

মিউনিখের আলিয়াঞ্জ অ্যারেনায় শনিবার (১৯ জুন) অনুষ্ঠিত ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ‘এফ’ গ্রুপের ম্যাচে ৪-২ গোলে পর্তুগালকে হারিয়েছে জার্মানি। এই পরাজয়ের সমস্ত দায়ভার নিয়েছেন পর্তুগিজ কোচ ফার্নান্দো সান্তোস।

ম্যাচ শেষে সাংবাদিকদের ফার্নান্দো সান্তোস বলেন, আমরা শুধু আমাদের মাঝমাঠের কৌশল বদলে ফেলেছিলাম। ওদের মাঝমাঠের খেলোয়াড় গিনদোয়ান ও ক্রুসকে চাপ দিতে এবং চেয়েছিলাম আমাদের ফুল ব্যাকরা এগিয়ে এসে সাহায্য করবে। কিন্তু পরিষ্কার দেখা গেছে, মাঝমাঠে আমাদের সবসময় একজনের কমতি ছিলো এবং আমাদেরকে তারা চাপ দিয়ে পেছনে ঠেলে দিয়েছিলো। এটা আমার কৌশল ছিলো এবং এ জন্য পুরো দায় আমার।

আগামী বুধবার গ্রুপ পর্বের শেষ ম্যাচে পয়েন্ট টেবিলে শীর্ষে থাকা ফ্রান্সের মুখোমুখি হবে পর্তুগাল। নকআউট পর্বে ওঠার সম্ভাবনার পাশাপাশি জেগে উঠেছে ছিটকে যাওয়ার শঙ্কা।

ফার্নান্দো সান্তোসের মতে, নিজেদের ভাগ্য নিজেদের হাতেই আছে। তিনি বলেন, জার্মানির বিপক্ষে খেলোয়াড়দের উচিত ছিলো ডান দিকটা সামলানো, কিন্তু তারা পারেনি। আমি তাদেরকে দোষারোপ করতে চাই না। আমরা পরের পর্বে যাই বা না যাই, সেটা এখনো আমাদের হাতে এবং অবশ্যই ফ্রান্সের বিপক্ষে ম্যাচে আমাদের ঘুরে দাঁড়াতে হবে।