শ্বাসকষ্ট হলে যেসব ব্যায়াম করবেন

woman

করোনা ভাইরাসে প্রধানত ফুসফুস আক্রান্ত হয়। এ কারণে করোনা রোগীদের সুস্থ হয়ে উঠতে চিকিৎসার পাশাপাশি ফুসফুসের ব্যায়াম করার ওপর জোর দিচ্ছেন বিশেষজ্ঞরা। কারণ শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম ফুসফুসকে সুস্থ রাখে। এছাড়াও শরীরে অক্সিজেন চলাচল বাড়াতে কিছু শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম নিয়মিত করা প্রয়োজন। জেনে নিন কোন ব্যায়ামগুলো করবেন—

শ্বাস গোনার ব্যায়াম

ফুসফুস সুস্থ রাখার অন্যতম সেরা ব্যায়াম এটি। মেরুদণ্ড সোজা করে বসুন ও ঘাড় সোজা করুন। লম্বা শ্বাস নিন যাতে শিরদাঁড়া আরও টানটান হয়। প্রথমে প্রশ্বাস ছাড়ার সময় এক গুনবেন, তার পরের বার দুই, এভাবে পাঁচ পর্যন্ত। তারপর আবার নতুন করে এক দিয়ে শুরু করুন। এই ব্যায়ামটি দিনে ১০ মিনিট করবেন।

অনুলোম বিলোম

ফুসফুস থেকে দূষিত বায়ু বের করতে এবং শরীরে অক্সিজেন চলাচল বাড়ানোর জন্য এই ব্যায়াম আদর্শ। নিয়মিত করলে ফুসফুস আরও শক্তিশালী হয় এবং রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়ায়। মেরুদণ্ড সোজা করে বসে চোখ বন্ধ করুন। ডান হাতের বুড়ো আঙুল দিয়ে ডান নাসিকা চেপে ধরুন। বাঁ দিকের নাসিকা দিয়ে জোরে নিঃশ্বাস নিন। বেশ কিছুক্ষণ রেখে (৪ অবধি গুনতে পারেন) আঙুল দিয়ে বাঁ নাসিকা বন্ধ করে ডান দিকের নাসিকা দিয়ে নিঃশ্বাস ছাড়ুন। ফের উল্টোটা করুন। এই পুরো পদ্ধতিটা অন্তত ৫ বার করতে হবে।

হাই তোলা থেকে হাসি

এই ব্যায়াম করলে বুকের মাংসপেশী টানটান হয় এবং শরীরে অক্সিজেন চলাচল বাড়ে। ফুসফুসের স্বাস্থ্যও ভালো থাকে। মেরুদণ্ড সোজা করে বসে পিঠ টানটান করুন। যেন হাই তুলছেন এমন মুখভঙ্গি করুন যাতে আপনার দুই কাধ উচু হয়ে ওঠে। ধীরে ধীরে মুখ বন্ধ করে হাসির মতো মুখভঙ্গি করুন।

মুখ দিয়ে শ্বাস ছাড়া

শরীরে অক্সিজেনের মাত্রা বাড়াতে এই ব্যায়াম অত্যন্ত জরুরি। পিঠ সোজা রেখে আরাম করে বসুন। ‘হুস’ আওয়াজ করে মুখ দিয়ে ফুসফুসের সবটুকু বাতাস বের করে দিন। এই ব্যায়াম করতে হবে অন্তত ৫ বার। এতে ফুসফুসের কার্যক্ষমতা বৃদ্ধির পাশাপাশি মানসিক চাপ কমে। ঘুমও ভালো হয়।