অতিরিক্ত পুলিশি নিরাপত্তা পাবেন না শুভেন্দু: হাইকোর্ট

india

নিরাপত্তা নিয়ে বিজেপির বিধায়ক ও বিরোধী দলের নেতার শুভেন্দু অধিকারীর করা অতিরিক্ত পুলিশি নিরাপত্তার আবেদন খারিজ করে দিয়েছে ভারতের কলকাতার হাইকোর্ট। শুক্রবার এ রায় দেয়া হয়।

খবরে বলা হয়, দীর্ঘদিন ধরেই শুভেন্দু অধিকারী রাজ্য পুলিশের নিরাপত্তা পেতেন। গত ১৮ মে তা তুলে নেওয়া হয়। এর প্রেক্ষিতে গত ২১ জুন কলকাতা হাইকোর্টে মামলা করেন বর্তমান বিজেপি নেতা। কিন্তু সেই মামলায় হাইকোর্টে জোর ধাক্কা খেলেন শুভেন্দু অধিকারী।

কলকাতা হাইকোর্টে বিচারপতি শিবকান্ত প্রসাদের একক বেঞ্চের পক্ষ থেকে এই মামলার প্রেক্ষিতে রায় দিয়ে জানানো হয়, জেড ক্যাটাগরির পাশাপাশি নতুন করে নিরাপত্তা দেয়ার প্রয়োজন নেই শুভেন্দুকে।

এর আগে শুভেন্দু অধিকারীর রাজ্য পুলিশের নিরাপত্তা প্রত্যাহারের কারণ জানতে চেয়ে মধ্যে রাজ্যের রিপোর্ট তলব করেছিল কলকাতা হাইকোর্ট। এর জবাবে রাজ্য সরকারের পক্ষ থেকে জানানো হয়, মামলাকারী একজন বিরোধী দলের নেতা। তার প্রাণনাশের হুমকি রয়েছে। আর সেই কারণেই তিনি জেড ক্যাটাগরি নিরাপত্তা পান। এই নিরাপত্তা তার জন্যে যথেষ্ট।

রাজ্যের এ যুক্তি শোনার পরই আদালত রায় দিয়ে জানায়, রাজ্য সরকারের দায়িত্ব আবেদনকারীর নিরাপত্তা নিশ্চিত করা। যেহেতু আবেদনকারী ইতিমধ্যেই কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে জেড ক্যাটাগরির নিরাপত্তা পাচ্ছেন, তাই রাজ্য সরকারকে এখনই অতিরিক্ত নিরাপত্তা দিতে হবে না।

শুভেন্দুর আইনজীবীর পক্ষে এর আগে যুক্তি দেওয়া হয়েছিল, শুভেন্দু অধিকারী বর্তমানে জেড ক্যাটেগরির কেন্দ্রীয় নিরাপত্তা পান। বিরোধী দলনেতা হিসেবে রাজ্যের বিভিন্ন জায়গায় তাঁকে যেতে হয়। সেই সমস্ত জায়গায় রাজ্য পুলিশের নিরাপত্তারও প্রয়োজন রয়েছে।

এরপরই বিচারপতি প্রসাদ জানতে চান, রাজ্যের নিরাপত্তা কেন প্রত্যাহার করা হয়েছে? সেই প্রশ্নের জবাবে আপাতত সন্তুষ্ট হয়েই তাই শুভেন্দুর আবেদন মতো অতিরিক্ত নিরাপত্তা মঞ্জুর করলেন হাইকোর্টের বিচারপতি। খবর হিন্দুস্তান টাইমসের।