জুনে নির্যাতনের শিকার ৩২৯ নারী ও কন্যাশিশু

Bangladesh

গত জুন মাসে দেশে মোট ৩২৯ জন নারী ও কন্যাশিশুর ওপর নির্যাতনের ঘটনা ঘটেছে। এদের মধ্যে নারীর সংখ্যা ১৮৩, আর কন্যাশিশুর সংখ্যা ১৪৬।

২ জুলাই শুক্রবার গণমাধ্যমে পাঠানো এক প্রতিবেদনে এসব তথ্য জানায় বাংলাদেশ মহিলা পরিষদ। ১৩টি জাতীয় দৈনিকে প্রকাশিত খবরের আলোকে তৈরি করা প্রতিবেদনে দেখা যায়, জুন মাসে মোট ৩২৯ জন নারী ও কন্যাশিশু নির্যাতনের শিকার হয়েছেন।

ধর্ষণের শিকার হয়েছেন ১৩৮ জন। তার মধ্যে ৬৯ জ কন্যাশিশু ধর্ষণ ও ৯ কন্যাশিশু দলবদ্ধ ধর্ষণের শিকার হয়েছে। আর ১ শিশুকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে। ১০ কন্যাশিশুকে ধর্ষণের চেষ্টা করা হয়েছে।

৯ কন্যাশিশুসহ ১০ জন যৌন নিপীড়নের শিকার হয়েছেন। অগ্নিদগ্ধ হয়েছেন ৩ জন। ৩ শিশুসহ উত্ত্যক্তকরণের শিকার হয়েছেন পাঁচ জন। ১৫ কন্যাশিশুসহ ২১ জন অপহরণের শিকার হয়েছে।

এক কন্যাশিশুসহ দুজনকে অপহরণের চেষ্টা করা হয়েছে। নারী ও শিশু পাচারের ঘটনা ঘটেছে সাতটি। বিভিন্ন কারণে ছয় কন্যাশিশুসহ ৩৮ জনকে হত্যা করা হয়েছে। এছাড়া পাঁচজনকে হত্যার চেষ্টা করা হয়েছে।

যৌতুকের কারণে নির্যাতনের শিকার হয়েছেন ১৪ জন, তার মধ্যে পাঁচ জনকে যৌতুকের কারণে হত্যা করা হয়েছে। শারীরিক নির্যাতনের শিকার হয়েছেন দুই কন্যাশিশুসহ মোট সাতজন।

বিভিন্ন নির্যাতনের কারণে আত্মহত্যা করেছেন দুই কন্যাশিশুসহ ১১ জন। নয় কন্যাশিশুসহ ৪১ জনের রহস্যজনক মৃত্যু হয়েছে। বাল্যবিবাহ সংক্রান্ত ঘটনা ঘটেছে ছয়টি। সাইবার অপরাধের শিকার হয়েছেন তিনজন।