যুক্তরাষ্ট্রের ২০০ প্রতিষ্ঠানে ভয়াবহ সাইবার হামলা

hackers cyber attack

যুক্তরাষ্ট্রের প্রায় ২০০টি প্রতিষ্ঠানে ভয়াবহ সাইবার হামলার ঘটনা ঘটেছে। স্থানীয় সময় শুক্রবার ২ জুলাই বিকেলে এই হামলার ঘটনা ঘটে বলে সাইবার নিরাপত্তা নিয়ে কাজ করা হানট্রেস ল্যাব এ তথ্য জানিয়েছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ফ্লোরিডাভিত্তিক একটি প্রযুক্তি প্রতিষ্ঠান কাসিয়াকে হ্যাকের লক্ষ্যে বিভিন্ন করপোরেট নেটওয়ার্কে একটি সফটওয়্যার ছড়িয়ে দেয়া হয় বলে জানায় হান্ট্রেস ল্যাব।

কাসিয়া এক বিবৃতিতে তাদের ওয়েবসাইটে বলেছে, তারা এই ‘সম্ভাব্য আক্রমণ’ সম্পর্কে তদন্ত করছে। হান্ট্রেস ল্যাব বলছে, এই হামলার জন্য রাশিয়ার সঙ্গে সম্পর্কিত আরইভেল র‍্যানসম গ্যাং দায়ী।

যুক্তরাষ্ট্রের সাইবারসিকিউরিটি অ্যান্ড ইনফ্রাস্টাকচার সংস্থা, ফেডারেল এজেন্সি এক বিবৃতিতে বলেছে, এই হামলার আদ্যপান্ত বের করে তার বিরুদ্ধে ব্যবস্থা নেবে তারা।

এই সাইবার হামলটি শুক্রবার বিকেলে হয়েছে। এটি এমন এক সময় চালানো হয়েছে যখন যুক্তরাষ্ট্রজুড়ে স্বাধীনতা দিবস উদযাপনের আগে এক সপ্তাহের ছুটিতে সব অফিস বন্ধ ছিল।

কাসিয়া বলছে, তাদের নেটওয়ার্কে যে সফটওয়্যার প্রবেশ করানো হয়েথে তাতে করপোরেট সার্ভার, ডেস্কটপ কম্পিউটার ও নেটওয়ার্ক ডিভাইসগুলো কম্পোমাইজড হয়ে গেছে।

প্রতিষ্ঠানটি তার গ্রাহকদের অনুরোধ জানিয়েছে তারা যেন ভিএসএ টুল ব্যবহার করে দ্রুত ডিভাইসগুলো সার্ভার থেকে ডাউন করে দেন।

কাসিয়া বিবৃতিতে বলেছে, খুব কম সংখ্যক প্রতিষ্ঠান এই হামলার শিকার হয়েছে। যদিও হান্ট্রেস ল্যাবস বলছে, সংখ্যাটি এরই মধ্যে ২০০ ছাড়িয়েছে, আরও বাড়তে পারে।

কোনো নির্দিষ্ট প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়েছে কি না সে সম্পর্কে কিছু জানাতে চাননি কাসিয়ার প্রতিনিধি দল। কাসিয়া তাদের কার্যক্রম ১০টির বেশি দেশে পরিচালিত করে। আর গ্রাহক আছে ১০ হাজারের বেশি।

খবর : বিবিসির।