এসএসসি-এইচএসসির বিষয়ে সিদ্ধান্ত আজ

jsc jdc student
ফাইল ছবি

করোনা পরিস্থিতিতে ঝুলে থাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার নেওয়া হবে নাকি অন্য কোনো পদ্ধতিতে ফল নির্ধারণ করা হবে তা জানা যাবে আজ। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি কিছুক্ষণ পর সংবাদ সম্মেলন করে এ বিষয়ে ঘোষণা দেবেন তিনি।

বৃহস্পতিবার বেলা ১১টায় ভার্চুয়ালি এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হবে বলে শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা এম এ খায়ের জানিয়েছেন। জানা গেছে, ২০২১ সালের ঝুলে থাকা এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেওয়া সম্ভব না হলে বিকল্প পদ্ধতিতে পাস করানোর চিন্তা-ভাবনা করছে শিক্ষা মন্ত্রণালয়।

এজন্য একাধিক প্রস্তাব তৈরি করে প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হয়েছে। প্রস্তাবে বলা হয়েছে, রচনামূলক বা সৃজনশীল প্রশ্ন বাদ দিয়ে কেবল বহু নির্বাচনী প্রশ্নে (এমসিকিউ) পরীক্ষা নেওয়া। বিষয় ও পূর্ণমান (পরীক্ষার মোট নম্বর) কমিয়ে পরীক্ষা নেয়া, এক্ষেত্রে প্রতি বিষয়ের দুইপত্র একীভূত করা।

পাশাপাশি ২০০ নম্বরের বদলে ১০০ নম্বরে পরীক্ষা নেওয়ার প্রস্তাবও রয়েছে। কিন্তু উভয় প্রস্তাব বাস্তবায়ন করতে গেলে করোনা পরিস্থিতির উন্নতি জরুরি। সংক্রমণের হার ১০ শতাংশের নিচে নেমে এলে স্বাস্থ্যবিধি নিশ্চিত করে পরীক্ষা নেওয়া হবে। স্বাস্থ্যবিধি নিশ্চিতে কেন্দ্রের সংখ্যা বর্তমানের তুলনায় দ্বিগুণ করে পরীক্ষা নেওয়া হবে।