এবার সৌদিতে আজানের পরও দোকান খোলা রাখার সিদ্ধান্ত

সৌদি আরবে আজানের শব্দ শোনার সঙ্গে সঙ্গে দোকান বন্ধ করে দেয়ার রেওয়াজ বহু আগের। এরপর থেকে নামাজ শেষ না হওয়া পর্যন্ত সব দোকানই থাকত বন্ধ। সে দেশে এখন থেকে আজানের পরও খোলা থাকবে দোকান। চলবে বেচা-কেনা।

নামাজের সময় দোকান খোলা রাখার অনুমতি দিয়ে শুক্রবার সৌদি আরবের চেম্বারের প্রধান আজলান বিন আবদুল আজিজ আল-আজলান একটি পরিপত্র জারি করেন। খবর আরব নিউজের।

এ পরিপত্রে নামাজের সময়েও এখন থেকে দোকান খোলা থাকবে বলে জানানো হয়। সৌদি চেম্বারের প্রধান দাবি করেন, এ সিদ্ধান্ত ক্রেতা এবং বিক্রেতাদের শপিংয়ের অভিজ্ঞতা এবং পরিষেবার স্তর উন্নত করার প্রয়াস।

মধ্যপ্রাচ্যের রাজনীতি ও অর্থনীতি বিষয়ের বিশ্লেষক আলী সামীর শিহাবী এক টুইটবার্তায় বলেন, দৈনন্দিন জীবনে ধর্মের প্রভাব কমাতে এটি একটি প্রতীকী এবং ব্যবহারিক পদক্ষেপ।

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান দেশটিতে অর্থনৈতিক এবং সামাজিক সংস্কারের উদ্যোগ নিয়ে।ভিশন-২০৩০ ঘোষণা করেছেন। তিনি সৌদি আরবকে রক্ষণশীল সমাজ থেকে বের করে আনতে চাইছেন।

এজন্য অভিভাবক ছাড়া নারীদের হজের অনুমতি দেয়া, নারীদের গাড়ি চালানোর অনুমতি দেয়া, সিনেমা হল খুলে দেয়ার মতো অসংখ্য উদ্যোগ নেয়া হচ্ছে।