আফগানিস্তানে জাতিসংঘের মূল স্থাপনায় হামলা

আফগানিস্তানের হেরাত প্রদেশে জাতিসংঘের মূল স্থাপনায় ‘সরকারবিরোধীদের’ হামলায় একজন আফগান নিরাপত্তারক্ষী নিহত হয়েছেন।

শুক্রবার হেরাতের জাতিসংঘ কম্পাউন্ডে রকেটচালিত গ্রেনেড হামলা ও গুলি চালানো হয়। তালেবান যোদ্ধারা হেরাত শহরের অনেকটা ভেতরে প্রবেশের কয়েক ঘণ্টার মধ্যে এই আক্রমণ করা হয়। খবর আল জাজিরার

এই হামলায় জাতিসংঘের কোনো কর্মকর্তা হতাহত হননি। কর্মকর্তারা জানান, ওই সময় জাতিসংঘের ওই প্রাদেশিক সদর দপ্তরের কাছে আফগান সরকারি বাহিনীর সঙ্গে তালেবানদের তীব্র লড়াই চলছিল।

আফগানিস্তানে জাতিসংঘ মহাসচিবের বিশেষ প্রতিনিধি ডেবোরা লিওন্স বলেন, জাতিসংঘের বিরুদ্ধে এই হামলা নিন্দনীয় এবং আমরা এর তীব্র নিন্দা জানাই।

তিনি বলেন, এই হামলায় জড়িতদের চিহ্নিত করে আইনের আওতায় আনতে হবে। তালেবানের পক্ষ থেকে বলা হয়েছে, সম্ভবত ‘ক্রসফায়ারের’ কারণে এ ঘটনা ঘটেছে।

তাদের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ টুইটারে বলেন, ওই কার্যালয়ের খুব কাছেই লড়াই চলতে থাকায় সম্ভবত নিরাপত্তারক্ষী আঘাত পেয়েছেন। তালেবান যোদ্ধারা ঘটনাস্থলে পৌঁছেছিল এবং জাতিসংঘের কম্পাউন্ড কোনো হুমকির মুখে নেই।

তালেবান বাহিনী শহরে প্রবেশের আগেই ইরান সীমান্তবর্তী হেরাত প্রদেশের চর্তুদিক ঘিরে ফেলেছে। উচ্চপদস্থ একজন নিরাপত্তা কর্মকর্তা জানিয়েছেন, সীমান্তে ইরানি সীমান্তরক্ষীরা সতর্কতায় রয়েছে। তাদের আশঙ্কা আসন্ন দিনগুলোতে অনেকেই পালিয়ে ইরানে আশ্রয় নিতে পারে।