সরকার শ্রমিকদের মানুষই ভাবে না: জিএম কাদের

ফাইল ছবি

জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের বলেছেন, অপরিকল্পিত লকডাউনের নামে শ্রমিকদের প্রতি যে উদাসীনতা দেখানো হয়েছে তা সভ্য সমাজে মেনে নেওয়া যায় না।

দেশের অর্থনীতির চাকা সচল রাখা শ্রমিক‌দের সঙ্গে অশোভন ও নির্মম আচরণ করা হয়েছে। মনে হচ্ছে সরকার শ্রমিকদের মানুষই ভাবে না।

সোমবার বিবৃ‌তি‌তে এসব কথা ব‌লেছেন বি‌রোধীদলীয় উপ‌নেতা জিএম কা‌দের। তি‌নি বলেন, ঈদের একদিন পরেই কঠোর বিধিনিষেধের কারণে বন্ধ হয়ে যায় গণপরিবহন।

স্বল্পসময়ে গণপরিবহনে গাদাগাদি করে ঈদযাত্রায় চলাচল করেছে লাখও মানুষ। এসময় পরিবারের সঙ্গে ঈদ করতে ভিড়ে আটকে পড়ে আরও কয়েক লাখ মানুষ।

আবার, কঠোর বিধিনিষেধের মধ্যে হঠাৎ শিল্প প্রতিষ্ঠান খুলে দেয়ার ঘোষণায় স্বল্প আয়ের শ্রমিকদের অবর্ণনীয় দুর্ভোগ পোহাতে হয়। তারা পায়ে হেঁটে, রিকশা বা ভ্যানে অথবা ট্রাকে জীবনের ঝুঁকি নিয়ে রাজধানীর পথে ছোটেন।

শুধু কষ্ট নয়, কয়েকগুণ বেশি খরচ করতে হয়েছে চাকরি রক্ষার্থে। জিএম কা‌দের বলেন, প্রতিটি ফেরিতে কয়েক হাজার মানুষ গাদাগাদি করে নদী পার হয়েছেন।

এসকল কারণে, মারাত্মকভাবে উপেক্ষিত হয়েছে স্বাস্থ্যবিধি। গত বছরের এপ্রিলেও লকডাউনের মধ্যে তৈরি পোশাক কারখানা খুলে এমন নির্মম পরিহাস করা হয়েছিল শ্রমিকদের সঙ্গে।

তখনও শ্রমিকরা পায়ে হেঁটে, অসহনীয় দুভোর্গ স‌য়ে রাজধানীতে এসেছিলেন। আ‌গের লকডাউন থেকে শিক্ষা নেয়নি সংশ্লিষ্টরা। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছে খেটে খাওয়া ও নিম্ন আয়ের শ্রমিক শ্রেণির মানুষ।